April 27, 2024
জাতীয়

মির্জা ফখরুল বিএনপির ব্যর্থ মহাসচিব : তথ্যমন্ত্রী

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘পড়াশোনা’ নিয়ে প্রশ্ন তুলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, তিনি একটি রাজনৈতিক দলের মহাসচিব হিসেবে ‘ব্যর্থ’। বিএনপি মহাসচিবের মুখে বাংলাদেশ একটি ‘ব্যর্থ রাষ্ট্র’ শোনার প্রতিক্রিয়ায় বুধবার ঢাকার কাকরাইলে পিআইবির এক কর্মশালায় সাংবাদিকদের একথা বলেন মন্ত্রী।

ফখরুলের বক্তব্যে ‘বিস্মিত’ হাছান মাহমুদ বলেন, তার সম্পর্কে আমার ধারণা অনেক উঁচু ধারণা ছিল। তিনি এক সময় ঢাকা কলেজে শিক্ষকতা করতেন। আমি মনে করতাম, রাজনৈতিক ব্যস্ততার মধ্যেও তিনি সমসাময়িক বিশ্বের খবর রাখেন, কিছু পড়াশুনা করেন। কিন্তু আমার ধারণা তিনিই ভুল প্রমাণ করলেন। তিনি (মির্জা ফখরুল) কি জানেন না, তারা যে ৫৪০ ডলার মাথাপিছু আয়ের বাংলাদেশ রেখে গিয়েছিলেন, তা এখন প্রায় দুই হাজার ডলার ছুঁয়েছে, বাংলাদেশ পৃথিবীর প্রথম পাঁচটি দেশের অন্যতম যারা ধারাবাহিকভাবে উচ্চ প্রবৃদ্ধির হার ধরে রাখতে পেরেছে। সে খবর তিনি রাখেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে সফল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বলে দাবি করেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ।

তিনি বলেন, মহান স্বাধীনতা দিবসে জনাব ফখরুল ইসলাম আলমগীরের এই কথা তার বেলায় সত্য। বিএনপির মহাসচিব হিসেবে তার যে দায়িত্ব পালন করার কথা ছিল, তিনি তা করতে ব্যর্থ হয়েছেন এবং বিএনপি একটি রাজনৈতিক দল হিসেবেও দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

আমি ফখরুল সাহেবকে বলব, মহাসচিব হিসেবে ব্যর্থতার বৃত্ত থেকে নিজে বের হয়ে আনবেন এবং বিএনপিকেও ব্যর্থতার বৃত্ত থেকে বের করে এনে একটি সফল রাজনৈতিক দল হিসেবে তুলে ধরার চেষ্টা করবেন।

আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশের উন্নতির চিত্র তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, “শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণের পথে দরিদ্র দেশের তালিকা থেকে উন্নীত হয়ে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে বাংলাদেশ। বাংলাদেশে যখন সাগে চার কোটি মানুষ ছিল তখন থেকেই খাদ্য ঘাটতি ছিল। এখন আমরা ১৭ কোটি মানুষের দেশ, এখন বাংলাদেশ খাদ্যে উদ্বৃত্ত। এগুলো কি দেশের সাফল্যের সূচক নয়?

গড় আয়ুর পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু প্রায় ৭৩ বছর। ভারতের ৭১, পাকিস্তানের ৭০ বছর। পাকিস্তানের প্রধানমন্ত্রী আক্ষেপ করে বলেন, সামাজিক, অর্থনৈতিক, স্বাস্থ্য- সমস্ত সূচকে বাংলাদেশ পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে, আর মির্জা ফখরুল ইসলাম বলেন বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্র! এটি ফখরুল সাহেবেরই ব্যর্থতার পরিচায়ক।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) জেলা প্রতিনিধিদের দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হাছান মাহমুদ।

বাসসের জেলা প্রতিনিধিদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, রাষ্ট্রীয় একমাত্র সংবাদ সংস্থা বাসসকে সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে। সকল জেলা সংবাদদাতাকে ল্যাপটপ প্রদান ও ভালো কাজের জন্য তাদের পুরস্কার দেবার উদ্যোগ নেওয়া হবে।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে নিজের প্রতিষ্ঠান মনে করে জেলা প্রতিনিধিদের দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার আহŸান জানান তিনি। বাসসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মীর মো. নজরুল ইসলাম, বাসসের প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান, মফস্বল সম্পাদক অনুপ খাস্তগীরসহ আরও অনেকে অনুষ্ঠানে বক্তব্য দেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *