মধ্য আফ্রিকান দেশ গ্যাবনে সেনা অভ্যুত্থান

দক্ষিণাঞ্চল ডেস্ক
মধ্য আফ্রিকান দেশ গ্যাবনে সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টা সফল হয়েছে। প্রেসিডেন্টের ‘অনুপস্থিতিতে’ ইতোমধ্যেই শাসন ক্ষমতা দখল করে নিয়েছে দেশটির সেনাবাহিনী। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, রাষ্ট্রীয় রেডিও স্টেশন দখল করে সেনাবাহিনী দেশটির ‘পুনর্গঠন পরিষদ’ প্রতিষ্ঠা করার ঘোষণা দিয়েছে। এর আগে সোমবার স্থানীয় সময় ভোর সাড়ে ৪টায় রাষ্ট্রীয় রেডিও স্টেশন দখল করে নেয় সেনাবাহিনী। পরে তারা ‘পুনর্গঠন পরিষদ’ প্রতিষ্ঠার ঘোষণা দেয়। এসময় সেনা সদস্যরা দেশটির রাজধানী লিবরেভিলে গুলিও চালিয়েছেন বলে খবর পাওয়া গেছে। সেনাবাহিনীর দাবি, তারা গণতন্ত্র পুনর্গঠনে এই অভিযান চালিয়েছে।
জানা গেছে, আফ্রিকান তেল সমৃদ্ধ এ দেশটিতে প্রায় ৫০ বছর ধরে একটি পরিবারই ক্ষমতাসীন। মাঝে ২০০৯ সালে ওমর বঙ্গোর মৃত্যুর পর দেশটির ক্ষমতায় আসেন তার ছেলে আলি বঙ্গো। এরপর ২০১৬ সালে সহিংসতায় ভরপুর একটি নির্বাচনে খুব অল্প ব্যবধানে আবার প্রেসিডেন্ট হিসেবে জয় পান আলি বঙ্গো।
এদিকে, গত দুই মাস ধরে দেশের বাইরে আছেন আলি বঙ্গো। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মরোক্কোতে চিকিৎসা নিচ্ছেন। সেখানে থেকে তিনি টেলিভিশনে সাক্ষাৎকার বলেছেন, সুস্থ হয়েছেন তিনি। তবে সেনাবাহিনী বলছে, প্রেসিডেন্ট ক্ষমতায় থাকার জন্য বলছেন তিনি সুস্থ আছেন। তাকে নিয়ে সেনাবাহিনী উদ্বিগ্ন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *