February 26, 2024
আন্তর্জাতিককরোনা

মডার্নার বুস্টার ডোজ অনুমোদন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ পর্যবেক্ষণকারী সংস্থা স্থানীয় সময় সোমবার ১৮ বছরের বেশি বয়সীদের জন্য মডার্নার টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে।

বিশেষ করে যাদের শারীরিক জটিলতা ও রোগপ্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল শুরুতে তাদের জন্য তৃতীয় ডোজ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।ইউরোপীয় মেডিসিন এজেন্সি বলছে, দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ছয় থেকে আট মাস পর মডার্নার স্পাইকভ্যাক্স টিকার তৃতীয় ডোজ নিলে প্রাপ্তবয়স্কদের

শরীরে অ্যান্টিবডির মাত্রা বাড়ে। যাদের অ্যান্টিবডির মাত্রা কমে গেছে, তাদের ক্ষেত্রে টিকার বুস্টার ডোজ কার্যকর হবে।

এ মাসের শুরুতে ১২ বছরের বেশি বয়সীদের জন্য ফাইজার–বায়োএনটেকের টিকার অনুমোদন দেওয়া হয়।

টিকার প্রাথমিক ডোজ নেওয়ার পর সুরক্ষার মাত্রা কমে যাওয়ার আশঙ্কা থেকে এই বুস্টার ডোজের অনুমোদন দেওয়া হয়েছে। খবর এএফপির।

স্থানীয় মহামারি পরিস্থিতি বিবেচনা করে বুস্টার ডোজ ব্যবহারের বিষয়ে আনুষ্ঠানিকভাবে সুপারিশ করা হতে পারে। প্রাপ্ত তথ্য–উপাত্তের ভিত্তিতে দেখা গেছে, স্পাইকভ্যাক্সের বুস্টার ডোজের প্রতিক্রিয়া দ্বিতীয় ডোজ টিকার মতোই হয়ে থাকে।

চিকিৎসকেরা বলেছেন, দিন দিন এটা পরিষ্কার হচ্ছে, ভ্যাকসিন নেওয়ার পরও এখনও অনেকেই ঝুঁকিপূর্ণ। এর কারণ হচ্ছে করোনা সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দিতে তাদের শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট শক্তিশালী হয়নি। এজন্য বুস্টার ডোজ নেওয়ার পর হৃদ্যন্ত্রের প্রতিক্রিয়া ও অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করা হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *