February 21, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

ভয়াবহ যুদ্ধের প্রস্তুতি ভারতের, সতর্ক পাকিস্তান

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ফের ভারত-পাকিস্তানের কাশ্মীর সীমান্তে উত্তেজনা চরমে। শত শত ট্যাঙ্ক মোতায়েনের মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরের পাকিস্তান সীমান্তে ফের ভয়াবহ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারত। এই পরিস্থিতিতে আক্রমণ ঠেকাতে বাঙ্কার তৈরি করে সতর্ক অবস্থান নিচ্ছে পাকিস্তান।

এর আগে জম্মু-কাশ্মীরে গেল ফেব্র“য়ারিতে জঙ্গি হামলার ঘটনার পর থেকে উত্তপ্ত পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে ভারত ও পাকিস্তান। দুই দেশের পাল্টাপাল্টি বিমান হামলার মধ্যে পাকিস্তানের হাতে ভারতের পাইলট আটক হলে চরম উত্তেজনার সৃষ্টি হয়। এরপর পাল্টাপাল্টি হুমকিতে যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কাও তৈরি হয়।

পরে ভারতীয় পাইলট অভিনন্দনকে মুক্তি দেওয়ার মধ্য দিয়ে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। তবে স¤প্রতি পাকিস্তান সীমান্তে রাশিয়ান প্রযুক্তিতে তৈরি ভারতের ৪৬০টি ট্যাঙ্ক মোতায়েন করার ঘোষণা ফের জটিলতার ইঙ্গিত দিচ্ছে।

বিভিন্ন গণমাধ্যমে আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা এমনটাই দাবি করছেন। ভারত ট্যাঙ্ক মোতায়েন ছাড়াও সীমান্ত এলাকায় যেসব সেনা জওয়ান অভিযানে আছেন তাদেরকেও উচ্চ সতর্কতা অবলম্বন করতে বলেছেন। অন্যদিকে, আক্রমণ থেকে বাঁচতে বাঙ্কার তৈরি করছে পাকিস্তান। সূত্র : এনডিটিভি ও ডন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *