ভেনেজুয়েলায় ৫ বিদেশি সাংবাদিক গ্রেফতার

দক্ষিণাঞ্চল ডেস্ক
ভেনেজুয়েলায় চলমান সরকারবিরোধী বিক্ষোভের খবর সংগ্রহের কাজে নিয়োজিত পাঁচ বিদেশি সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। বহিষ্কার করা হয়েছে চিলির দুই সাংবাদিককে। গ্রেফতারকৃত বিদেশি সাংবাদিকদের মধ্যে ফ্রান্সের দুজন, কলম্বিয়ার দুজন ও স্পেনের একজন রয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।
গত বছর অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো। বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে দ্বিতীয় মেয়াদে ‘অবৈধ ঘোষণা’র পরই ওই পদক্ষেপ নেন তিনি। গুইদোর দাবি, প্রেসিডেন্ট অবৈধ ঘোষিত হওয়ার পর জাতীয় পরিষদ প্রধান হিসেবে সাময়িকভাবে দায়িত্বগ্রহণের সাংবিধানিক এখতিয়ার তার আছে। কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত অন্তত ২০টি দেশ যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে। এরই ধারাবাহিকতায় এবার গুইদোকে অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়ে প্রস্তাব পাস করলো ইউরোপীয় পার্লামেন্ট।
তেল সম্পদে সমৃদ্ধ কিন্তু অর্থনৈতিক সংকটে পড়া ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে উৎখাতে চলমান বিক্ষোভের খবর সংগ্রহের দায়িত্ব পালনরত অবস্থায় এসব বিদেশি সাংবাদিকদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে তিনজন স্পেনের জাতীয় বার্তা সংস্থা এফে’তে কাজ করেন এবং তারা সবাই কলম্বিয়া থেকে ভেনিজুয়েলার রাজনৈতিক অস্থিরতার খবর সংগ্রহ করতে এসেছিলেন। ভেনিজুয়েলায় এফে’র ব্যুরো প্রধান নেলিদা ফার্নান্দেজ তাদের আটকের খবর জানান।
কূটনৈতিক সূত্র জানিয়েছে, ফরাসি দুই সাংবাদিক কুওতিদিয়েন নামের একটি টেলিভিশন প্রোগ্রামে কাজ করেন। মঙ্গলবার প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে ভিডিও করার সময় তাদের আটক করা হয়। তাদের সঙ্গে কর্মরত স্থানীয় এক প্রযোজককেও আটক করা হয়েছে।
চিলির পররাষ্ট্রমন্ত্রী রবার্টো আম্পুয়েরো বলেন, প্রেসিডেন্ট ভবনের কাছ থেকে মঙ্গলবার রাতে চিলির দুই টিভি সাংবাদিককে আটক করে ১৪ ঘণ্টা আটক রাখা হয়। এরপর তাদের দেশ থেকে বহিষ্কার করা হয়েছে। তিনি আরও বলেন, নিরাপত্তা জোনে কাজ করার জন্য তাদের গ্রেফতার করা হয়েছে। টুইটারে মন্ত্রী বলেন, ‘ওই দেশে যা করা হচ্ছে তা স্বৈরতন্ত্র। মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করা হচ্ছে।’
গত কয়েক বছরে প্রেস পাস না থাকার অভিযোগ এনে বেশ কয়েকজন বিদেশি সাংবাদিককে আটক বা বহিষ্কার করেছে ভেনেজুয়েলা। সর্বশেষ গ্রেফতার সম্পর্কে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেয়াজা বুধবার বলেছেন, ওয়ার্ক পারমিট ছাড়া এ দেশে প্রবেশের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.