ভাষা আন্দোলন নিয়ে আরও কাজ করুন : রাষ্ট্রপতি

দক্ষিণাঞ্চল ডেস্ক
লেখক, গবেষক, চলচ্চিত্রকারসহ সৃষ্টিশীল সব পেশার প্রতিনিধিদের প্রতি ভাষা আন্দোলন নিয়ে আরও বেশি কাজ করে এর চেতনা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার আহŸান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গতকাল শুক্রবার বঙ্গভবনে ভাষা আন্দোলন নিয়ে নির্মিত ‘ফাগুন হাওয়ায়’ এর প্রিমিয়ার শো উপলক্ষে এক অনুষ্ঠানে এ আহŸান জানান তিনি। তৌকীর আহমেদ পরিচালিত এই সিনামাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। গতকাল ৫২টি হলে এই চলচ্চিত্র মুক্তি পেয়েছে।
বঙ্গভবনের দরবার হলে ওই অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, মহান ভাষা আন্দোলন আমাদের জাতীয় ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। ভাষা আন্দোলন ছিল আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন।
অমর একুশের অবিনাশী চেতনা-ই আমাদের যুগিয়েছে স্বাধিকার, মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস। ফেব্র“য়ারি রক্তঝরা পথ বেয়েই অর্জিত হয়েছে বাঙালির চিরকাঙ্খিত স্বাধীনতা, যার নেতৃত্ব দিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
আবদুল হামিদ আরও বলেন, বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা আজ অনুপ্রেরণার অবিরাম উৎস। এ চেতনাকে ধারণ করে পৃথিবীর নানা ভাষাভাষী মানুষের সাথে নিবিড় যোগসূত্র স্থাপিত হোক, লুপ্তপ্রায় ভাষাগুলো আপন মহিমায় নিজ নিজ স¤প্রদায়ের মধ্যে উজ্জীবিত হোক, গড়ে উঠুক নিজস্ব ভাষা ও সংস্কৃতির বর্ণাঢ্য বিশ্ব-এ প্রত্যাশা করি।
ভাষা আন্দোলনের চেতনা সবার মাঝে ছড়িয়ে দিতে কাজ করার আহŸান জানিয়ে তিনি বলেন, ভাষা আন্দোলন শুধু আমাদের মাতৃভাষার অধিকারই দেয়নি, দিয়েছে আমাদের গল্প, নাটক, চলচ্চিত্রসহ সাহিত্য ও সংস্কৃতিতে এক নতুন মাত্রা। তাই আমি আশা করব, আমাদের নাট্যকার, চলচ্চিত্রকার, লেখক, গবেষকসহ বুদ্ধিজীবীগণ মহান ভাষা আন্দোলন নিয়ে আরো বেশি কাজ করবেন। সবার মাঝে ছড়িয়ে দেবেন ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য।
‘ফাগুন হাওয়ায়’ সিনেমা তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করবে বলে আশা করে রাষ্ট্রপতি বলেন, আমি মনে করি, চলচ্চিত্রটি তরুণ প্রজন্মকে মহান ভাষা আন্দোলন এবং ভাষার অধিকার প্রতিষ্ঠা করতে যারা বিভিন্নভাবে অবদান রেখেছেন তাদের সম্পর্কে জানতে ভূমিকা রাখবে। এতে আমাদের নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে এবং মুক্তিযুদ্ধের চেতনা আরো শাণিত হবে।
টিটু রহমানের ছোটগল্প ‘বউ কথা কও’র অনুপ্রেরণায় চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে। এতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, সিয়াম, সাজু খাদেম, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, আফরোজা বানু, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত ও ভারতের যশপাল শর্মা প্রমুখ। চলচ্চিত্রটির সংলাপ, চিত্রনাট্যও করেছেন তৌকীর আহমেদ। পরে পরিবারের সদস্যদের নিয়ে সিনেমাটি দেখেন রাষ্ট্রপতি। সিনেমার কলাকুশলীসহ বঙ্গভবনের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.