February 26, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

ভারী বৃষ্টিপাতে নগরী জলাবদ্ধ, জনদুর্ভোগ যেন নিত্য নিয়তি!

দ. প্রতিবেদক
অতি ভারী বর্ষণ অব্যাহত রয়েছে খুলনা শহর ও পার্শ্ববর্তী এলাকায়। অনেকটা বিরতিহীনভাবে মঙ্গলবার দিবাগত গভীর রাত থেকে বুধবার বিকেল পর্যন্ত ঝরেছে বৃষ্টি। এতে ডুবে গেছে মহানগরীর বিভিন্ন সড়ক ও অলিগলি। সড়কে নোংরা পানি, আর বৈরি আবহাওয়ার কারণে ভোগান্তিতে পড়েছেন কর্মজীবী মানুষেরা। অনেকে রিকশা, ইজিবাইক, মাহেন্দ্রে দ্বিগুণ ভাড়া দিয়ে অফিসে যাওয়া-আসা করতে বাধ্য হয়েছেন।
আক্ষেপ করে কেউ কেউ বলছেন, বৃষ্টি হলেই জলাবদ্ধতা। রাস্তা দেখলে মনে হয় যেন নৌপথ। জলাবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশন বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করার পরও সমাধান কিছুই হয়নি। বিশেষ করে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করার পরও এলাকার জলাবদ্ধতা আগের মতোই রয়ে গেছে। বৃষ্টি থেমে যাওয়ার তিন থেকে চার ঘণ্টা পরও জলাবদ্ধতা থাকে অনেক এলাকায়। এখন এটাকে অনেকটা নিয়তি হিসেবেই মেনে নিচ্ছেন নগরবাসী।
সরেজমিনে বুধবার দুপুরে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতাল থেকে সোনাডাঙ্গা, শিববাড়ির মোড় হয়ে সাত রাস্তার মোড় দিয়ে শান্তিধামের মোড় পর্যন্ত দেখা গেছে তীব্র জলাবদ্ধতা। বৃষ্টির পানির সঙ্গে রাস্তার ডাস্টবিনের ময়লা আবর্জনাও মিশে গেছে। রাস্তায় পাশের মুদি দোকান, কনফেকশনারির ভেতরেও পানি ঢুকে ক্ষয়-ক্ষতি হয়েছে অনেক। জলাবদ্ধতার কারণে পথচারীসহ ছোট বড় যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে। যাত্রীদের অনেক ভোগান্তি নিয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর মিস্ত্রীপাড়া, বাইতি পাড়া, রয়্যালের মোড়, পিটিআই মোড়, সাত ইসলামপুর সড়ক, শামসুর রহমান রোড, খানজাহান আলী রোড, টুটপাড়া, দোলখোলা, আহসান আহমেদ রোড, শেখপাড়া, তেঁতুলতলা, বিআইডিসি রোড, গোবরচাকা, এম এ বারি লিংক সড়ক, শিপইয়ার্ড সড়ক, মোক্তার হোসেন সড়ক, মুজগুন্নি আবাসিক, নিরালা, গল্লামারী, খালিশপুর ও দৌলতপুরের বিভিন্ন সড়কের অনেক জায়গায় হাঁটু সমান আর কিছু কিছু জায়গায় কোমর পর্যন্ত জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।
খালিশপুর এলাকার সালাউদ্দিন নামে এক ব্যক্তি আক্ষেপ করে বলেন, জলাবদ্ধতায় একদিকে যেমন রাস্তার অবকাঠামো নষ্ট হচ্ছে, অন্যদিকে জনদুর্ভোগ গিয়ে ঠেকেছে চরমে। জলাবদ্ধাতা জেনো বিষফোঁড়া হয়ে উঠেছে নগরবাসীর জন্য।
আঞ্চলিক আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ বলেন, সাগরের লঘুচাপের কারণে খুলনা অঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে। বুধবার ভোট ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত খুলনায় ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আশা করা যাচ্ছে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) আবহাওয়ার উন্নতি হবে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *