March 4, 2024
আন্তর্জাতিক

ভারতে কেমিক্যাল কারখানায় বিস্ফোরণে নিহত ১৩

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতের মহারাষ্ট্র রাজ্যে একটি কেমিক্যাল কারখানায় ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৩ জন নিহত ও ৫৮ জন আহত হয়েছেন। গতকাল শনিবার সকালে মহারাষ্ট্রের দুলে জেলার ওই কারখানায় ধারাবাহিকভাবে নাইট্রোজেন গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ ঘটেছে বলে পুলিশের বরাতে জানিয়েছে এনডিটিভি।

বার্তা সংস্থা পিটিআইকে ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটের দিকে ব্যারেল থেকে চুইয়ে পড়া কেমিক্যালে আগুন লেগে ছড়িয়ে পড়ার পর একের পর এক গ্যাস সিরিন্ডারের বিস্ফোরণ ঘটে। ঘটনার সময় কারখানাটিতে অন্তত ১০০ জন কর্মী উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন তিনি।

পুলিশ কর্মকর্তা সঞ্জয় আহিরে বলেন, প্রথমে ২০০ লিটারের একটি কেমিক্যাল ব্যারেল বিস্ফোরিত হয়, এতে আগুন কারখানার অন্যান্য অংশে ছড়িয়ে পড়লে একের পর এক বিস্ফোরণ ঘটতে থাকে।

আগুন নিয়ন্ত্রণে আনার পর উদ্ধার অভিযান শুরু করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। দমকল বাহিনী, পুলিশ ও রাজ্যের দুর্যোগ মোকাবিলা বাহিনী (এসডিআরএফ) উদ্ধার অভিযান পরিচালনা করছে। বিস্ফোরণের প্রচণ্ড শব্দে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয়দের অনেক বাড়ির বাইরে এসে ঘটনা বোঝার চেষ্টা করেন।

দুর্ঘটনায় পড়া কারখানাটিতে ওষুধ তৈরিতে ব্যবহৃত এক ধরনের কেমিক্যাল তৈরি করা হতো বলে জানা গেছে।  আহতদের দুলে সিভিল হাসপাতাল ও শিরপুর কটেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় গণমাধ্যমে আসা ভিডিওতে কারখানাটি থেকে ঘন কালো ধোঁয়া বের হতে দেখা গেছে।  নিহতদের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছে মহারাষ্ট্র রাজ্য সরকার।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *