April 24, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

বেকারত্ব দূরীকরণে কারিগরি শিক্ষার বিকল্প নাই : জনপ্রশাসন সচিব

পাইকগাছা প্রতিনিধি
জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন বলেছেন বেকারত্ব দূরীকরণে সরকার বদ্ধপরিকর। জনবহুল দেশের জন্য বেকারত্ব একটি অনেক বড় সমস্যা উল্লেখ করে সচিব ইউসুফ হারুন বলেন তরুন এবং যুব সমাজ হচ্ছে দেশের মূল চালিকা শক্তি। দেশের বিপুল পরিমাণ এ যুব জনগোষ্ঠীকে জন সম্পদে পরিণত করতে সরকার নানামূখী পদক্ষেপ নিয়েছে। বেকারত্ব দূরীকরণে কারিগরি শিক্ষার বিকল্প নেই উল্লেখ করে সচিব বলেন, সাধারণ শিক্ষায় মানুষ শিক্ষিত হলেও এ ধরণের শিক্ষা বর্তমান সময়ে বেকারত্ব দূরীকরণে খুব বেশি ভূমিকা রাখে না। এ জন্য সরকার দেশের প্রতিটি এলাকায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান করার পরিকল্পনা নিয়েছে। এ সব পরিকল্পনা বাস্তবায়ন হলে এদিকে যেমন বেকারত্ব কমে আসবে, অপরদিকে বিদেশে যে দক্ষ জনবলের চাহিদা রয়েছে সেখানেও কারিগরি শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।
তিনি বুধবার দুপুরে পাইকগাছা উপজেলার হিতামপুরস্থ আকলিমা খাতুন টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শনকালে এসব কথা বলেন। ইনস্টিটিউটটি করতে যারা সহযোগিতা করেছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সচিব ইউসুফ হারুন। এর আগে তিনি সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সরকারি কর্মকর্তাসহ এলাকার সুধীজনদের সাথে মতবিনিময় করেন।
উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, মেয়র সেলিম জাহাঙ্গীর, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরাফাতুল আলম, প্রকৌশলী হাফিজুর রহমান খান, মসিউর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইমরুল কায়েস, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, শেখ ফারুক আহম্মেদ, অধ্যাপক সেখ রুহুল কুদ্দুস, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার ও পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *