বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন

 

 

 

বটিয়াঘাটা প্রতিনিধি : বটিয়াঘাটা উপজেলায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯ উপলক্ষ্যে এক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী অফিসার আহমেদ জিয়াউর রহমানের নেতৃত্বে পরিষদ চত্ত¡র থেকে বর্নাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ শেষে স্বাস্থ্যকমপ্লেক্স চত্বরে এসে শেষ হয়। পরে এক আলোচনা সভা নিজস্ব অডিটরিয়ামে স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রামপদ সাহার সভাপত্বিতে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অথিতি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জিয়াউর রহমান বিশেষ অতিথি ছিলেন আরএমও ডাঃ বাপ্পী রায়, ডাঃ আবু হোসেন, অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন পঃপঃ কর্মকর্তা প্রসেনজিৎ প্রনয় মিশ্র, হারুনুর রশীদ, আবু বক্কর, গোলাম মোস্তফা আকুঞ্জি, রামপদ দাস, মোঃ নাছির মোল্যা প্রমূখ।

দাকোপ প্রতিনিধি : “খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন” এই শ্লোগানে দাকোপে নানা আয়োজনে শুরু হয়েছে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০১৯। ২৩-২৯ ডিসেম্বর নানা উদযাপনে দিবসটি পালিত হবে। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় দাকোপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে একই স্থানে আলোচনা সভার মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এবং নবযাত্রা প্রকল্প ওয়ার্ল্ড ভিশন ইউএস এ আইডি এর খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রমের সহযোগীতায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল ওয়াদুদ। উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হক নিজামির সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন নবযাত্রার কর্মকর্তা নাজমিন আরা। অন্যান্যের মধ্যে আলোচনা করেন ডাঃ সাইফুদ্দিন, ওয়ার্ল্ড ভিশন নবযাত্রা দাকোপের প্রকল্প প্রধান মাহাবুবুর রহমান, দাকোপ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আজগর হোসেন ছাব্বির. কৃষক প্রতিনিধি সঞ্জিব মোড়ল প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা এনায়েত হোসেন।

মুকসুদপুর (গোপালগঞ্জ) প্রতিনিধি : পুষ্টি উন্নয়নের বুনিয়াদ “খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন” এই প্রতিপাদ্য কে সামনে রেখে গোপালগঞ্জের মুকসুদপুরে জাতীয় পুষ্টি সপ্তাহে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে মুকসুদপুর উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা পরিষদ অডিটরিয়মে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন মুকসুদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কাবির মিয়া। সভার সভাপতিত্ব করেন মুকসুদপুর উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আলী। মুকসুদপুর স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার রায়হান ইসলাম শোভনের উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুকসুদপুর স্বাস্থ্য অফিসার ডা. মাহমুদুর রহমান, মুকসুদপুর থানার ওসি মোস্তফা কামাল পাশা, উপজেলা সমাজ সেবা অফিসার প্রতুল রায়, পরিবার পরিকল্পনা অফিসার শহীদুল ইসলাম, মুকসুদপুর সংবাদ সম্পাদক হায়দার হোসেন, সাংবাদিক কাজী ওহিদ, হাফিজুর রহমান লেবু, পলি আক্তার প্রমুখ।

ঝিনাইদহ প্রতিনিধি : ‘খাদ্যের কথা ভাবলে, পুষ্টির কথাও ভাবুন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল মঙ্গলবার সকালে সিভিল সার্জনের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে পুষ্টি সপ্তাহের উদ্বোধন করা হয়। পরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

সিভিল সার্জন ডা: সেলিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো: হাসানুজ্জামান, সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা: আইয়ুব আলী, বিএমএ’র সাধারণ সম্পাদক ডা: দুলাল চক্রবর্তী, ঝিনাইদহ সদর আসনের সংসদ সদস্য’র প্রতিনিধি পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস। অনুষ্ঠান পরিচালনা করেন সিভিল সার্জন মেডিকেল অফিসার ডা: প্রসেনজিৎ বিশ্বাস পার্থ। বক্তারা, গর্ভবতী মা ও ১ দিন থেকে ৫ বছর বয়সী শিশুদের পুষ্টি বিষয়ে বেশি সচেতন হওয়ার আহŸান জানান। মঙ্গলবার থেকে শুরু হওয়া এ কর্মসূচী চলবে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত।

কেশবপুর (যশোর) প্রতিনিধি : কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে জাতীয় পুষ্টি সপ্তহ উপলক্ষে-২০১৯ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা মঙ্গলবার সকালে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ শেখ আবু শাহীনের সভাপতিত্বে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পুষ্টি কমিটির সদস্য ও উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, ডাঃ দেবাশিষ রায়, ডাঃ কামরুজ্জামান, উপজেলা স্যানাটারী ইন্সপেক্টর সুশান্ত কুমার দত্ত, দলিত হারচয়েস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক নাজমিন নাহার প্রমুখ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.