February 25, 2024
জাতীয়

বাড়লেও হাজারের নিচে ডেঙ্গু রোগী

দক্ষিণাঞ্চল ডেস্ক

চব্বিশ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীর সংখ্যা কিছুটা বাড়লেও সংখ্যাটি হাজারের নিচেই রয়েছে। সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, রবিবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৯০২ জন ডেঙ্গু জ্বর নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। শনিবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৭৬০ জন। এ সময়ে রাজধানীর বাইরেই বেশি ডেঙ্গু রোগী পাওয়া গেছে। নতুন ভর্তি রোগীদের মধ্যে ঢাকায় ৪০৫ জন ও ঢাকার বাইরে ৪৯৭ জন ।

শনিবার ঢাকায় ৩৪৯ ও ঢাকার বাইরে ৪১১ জন, শুক্রবার ঢাকায় ৪৬৫ ও ঢাকার বাইরে ৫৬০ জন, বৃহস্পতিবার ঢাকায় ৫২৪ ও ঢাকার বাইরে ৬৬৫ জন, বুধবার ঢাকায় ৬০৬ ও ঢাকার বাইরে ৫৫১ জন, মঙ্গলবার ঢাকায় ৬৯১ ও ঢাকার বাইরে ৬০৮ এবং সোমবার ঢাকায় ৫৭৭ ও ঢাকার বাইরে ৬৭৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়িতে ফেরা রোগীর হারও বেড়েছে। রবিবার পর্যন্ত ৯৪ শতাংশ ডেঙ্গু রোগী হাসপাতাল ছেড়েছেন বলে স্বাস্থ্য অধিপ্তরের তথ্য। এ বছর মোট ৭১ হাজার ০৯৭ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আর চিকিৎসায় সুস্থ হয়েছেন ৬৬ হাজার ৬৫৮ জন।

ঠিক এক মাস আগে আগস্টের প্রথম দিন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন এক হাজার ৭১২ জন। এর মধ্যে দেড় হাজার রোগীই ছিল রাজধানীতে।

সরকারি হিসাবে চলতি বছর এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়। আগস্টে রোগীর সংখ্যা জুলাইয়ের তিন গুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ৫২ হাজার ৬৩৬ জন হয়েছে।

এ বছর ডেঙ্গু জ্বরে এখন পর্যন্ত ৯৬টি মৃত্যুর ঘটনার মধ্যে ৫৭ জনের মৃত্যু স্বাস্থ্য অধিদপ্তর তাদের ‘ডেথ রিভিউ’ প্রক্রিয়ার মাধ্যমে নিশ্চিত করেছে। এখন সারা দেশে বিভিন্ন হাসপাতালে ৪২৫৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *