April 24, 2024
আঞ্চলিক

বাজেট অলিম্পিয়াডে রানার্সআপ খুবি শিক্ষার্থী জান্নাতি

খুবি প্রতিনিধি।

বাজেট অলিম্পিয়াডে  ২০২১- এ রানার্সআপ হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট এ্যন্ড উড টেকনোলোজি ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জান্নাতি ইয়াসমিন।

গত ১৬ জানুয়ারি রোববার গণতান্ত্রিক বাজেট আন্দোলন, একশনএইড বাংলাদেশ, এবং পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক-প্রান এর  যৌথ উদ্যোগে আয়োজিত বাজেট অলিম্পিয়াড-২০২১ এর ভার্চুয়াল গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। পরে আলোচনা পর্ব ও পুরস্কার ঘোষণার মধ্যদিয়ে শেষ হয় অনুষ্ঠান।

এবছর দেশের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪০০০ শিক্ষার্থী বাজেট অলিম্পিয়াডের বিভিন্ন রাউন্ডে অংশগ্রহণ করে। প্রতিযোগিতার মধ্য দিয়ে নির্বাচিত ১০০ জন চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশ নেয়। বাজেট অলিম্পিয়াড-২০২১ এ চ্যাম্পিয়ন হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রদ্যুত কুমার পাল। প্রথম ও দ্বিতীয় রানারআপ হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উদয় জামান। দেশের পাঁচটি অঞ্চলের সেরা ১০০ জন প্রতিযোগী ফাইনালে অংশ নেয়। তাদের মধ্য থেকে একজন চ্যাম্পিয়ন ও দু’জন রানারআপ হয়। তিন জন পাচ্ছে ১৫ হজার টাকার প্রাইজমানি, সনদপত্র, ফেলোশিপ,  ক্রেস্ট, এবং টিশার্ট ।

৩য় স্থান অর্জন করার অনুভূতি প্রকাশ করতে গিয়ে জান্নাতি ইয়াসমিন বলেন, আমি শীর্ষ ১০০ তে জায়গা করে নিয়েছিলাম। এ বছরও আশা করেছিলাম ভাল কিছু করব। ২০১৫ সাল থেকে বাজেট অলিম্পিয়াড হচ্ছে  কিন্তু এই প্রথম একজন নারী হিসাবে আমি রানারআপ হলাম। এটাই আমার কাছে সেরা অজর্ন ছিল। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়কে জাতীয় পর্যায়ে প্রতিনিধিত্ব করাও ছিল অনেক গর্বের একটা বিষয়।আল্লাহর কাছে অশেষ শুকরিয়া।  এছাড়া  আমার বাবা, মা ও ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের  সকল শিক্ষকের কাছে অনেক কৃতজ্ঞ আমি, তারা আমাকে যথেষ্ট অনুপ্রেরণা দিয়েছেন।

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক এমএম আকাশ এর সভাপতিত্বে সম্পাদক নুরুল আলম মাসুদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবিধানিক ইনস্টিটিউট ঢাকা স্কুল অব ইকোনমিক্স এবং পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন এর সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জাতীয় বাজেট এবং পরিকল্পনা বিষয়ে তরুণদের দক্ষতা বাড়াতে এ ধরনের আয়োজন খুবই প্রশংসনীয়। “বাজেটের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার সঙ্গে সঙ্গে বাজেট প্রণয়ন এবং বাস্তবায়নে জনঅংশগ্রহণ নিশ্চিত করা গেলে দেশের সার্বিক উন্নয়ন আরো অগ্রসর হবে। আর বৈষম্যহীন সমাজ গড়তে দরকার গণতান্ত্রিক পরিবেশ।’ স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার সঙ্গে সঙ্গে বাজেট প্রণয়ন এবং বাস্তবায়নে জনঅংশগ্রহণ নিশ্চিত করা গেলে দেশের সার্বিক উন্নয়ন আরো অগ্রসর হবে। আর বৈষম্যহীন সমাজ গড়তে দরকার গণতান্ত্রিক পরিবেশ”।

এছাড়াও অনুষ্ঠানে আলোচকরা, রাষ্ট্রের আয়-ব্যয়ের মধ্যে প্রতিটি মানুষের অংশগ্রহণ আছে। তাই জনগণের দেওয়া রাজস্ব সুষ্ঠু ব্যবহারের জন্য গণতান্ত্রিক, স্বচ্ছ ও জবাবদিহিমূলক বাজেট প্রণয়ন করা প্রয়োজন। দেশে সবুজ শিল্পায়ন হলে এ অঞ্চলের দারিদ্র্য হ্রাস পাবে।
প্রসঙ্গত,২০১৭ সাল থেকে গণতান্ত্রিক বাজেট আন্দোলন প্রখ্যাত অর্থনীতিবিদ ড. এমএম আকাশের নেতৃত্বে ‘বাজেট অলিম্পিয়াড’ আয়োজন করে আসছে। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে জাতীয় বাজেট বিষয়ে তরুণদের মাঝে আগ্রহ সৃষ্টিই এর মূল লক্ষ। প্রতি বছর  কয়েক হাজার শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *