বাংলাদেশে গণমাধ্যম অনেক স্বাধীন : তথ্যমন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক
অনেক দেশের চেয়ে বাংলাদেশে গণমাধ্যম বেশি স্বাধীনতা ভোগ করছে বলে দাবি করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। সচিবালয়ে গতকাল মঙ্গলবার সার্কভুক্ত দেশের প্রেস কাউন্সিল প্রধানদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি এই দাবি করেন।
বাংলাদেশে সাংবাদিকদের স্বাধীনতা নেই উলে­খ করে প্রকাশিত একটি প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তথ্যমন্ত্রী বলেন, কোনো কাগজে নিউজ আসলে তা যে শতভাগ সত্যি সেটা বলার তো অবকাশ নেই। আমি মনে করি, বাংলাদেশের গণমাধ্যম অনেক দেশের তুলনায় অনেক বেশি ফ্রিডম ভোগ করে।”
এই প্রসঙ্গে যুক্তরাজ্যের নজির তুলে ধরে তিনি বলেন, যুক্তরাজ্যে কোনো ভুল সংবাদ, কোনো অসত্য সংবাদ, ফেব্রিকেটেড সংবাদ কেউ যদি পরিবেশন করে, সেক্ষেত্রে সেই সংবাদ মাধ্যমকে জরিমানা গুণতে হয়। যুক্তরাজ্যে নিউজ অব দ্য ওয়ার্ল্ডের মতো সংবাদপত্র বন্ধ হয়ে যাওয়ার কথাও বলেন হাছান মাহমুদ।
তিনি বলেন, ইউকে-তে একজন এমপির বিরুদ্ধে ভুল সংবাদ, অসত্য সংবাদ পরিবেশনের কারণে বিবিসির প্রধান নির্বাহী থেকে শুরু করে সবাইকে পদত্যাগ করতে হয়েছে। বাংলাদেশে এমন কোনো ঘটনা আজ পর্যন্ত হয়নি।
তথ্যমন্ত্রী বলেন, আমরা প্রেসের ফ্রিডমকে (গণমাধ্যমের স্বাধীনতা) ইউকে’র পর্যায়ে নিতে চাই। একই সঙ্গে প্রেসের দায়িত্বশীলতাও আমি মনে করি সেই পর্যায়ে নেওয়া প্রয়োজন। তথ্য সচিব আব্দুল মালেক, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, প্রেস কাউন্সিলের সদস্য মঞ্জুরুল আহসান বুলবুল ও সার্কভুক্ত দেশের প্রেস কাউন্সিল প্রধানরা সভায় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.