July 23, 2024
আঞ্চলিক

বটিয়াঘাটায় লোকজ’র ব্যতিক্রমী গ্রামীণ বীজমেলা

 

হারিয়ে যওয়া দেশীয় প্রজাতীর বীজ বিনিময়, প্রদর্শণী ও বিপননের জন্য গতকাল বৃহস্পতিবার বটিয়াঘাটার কাতিয়ানাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্ত¡রে অনুষ্ঠিত হলো গ্রামীণ বীজমেলা ২০১৯। এলাকার অর্ধশতাধীক নারী কৃষক তাদের সংরক্ষিত বীজ নিয়ে প্রতি বছরের ন্যায় এবছরও বেসরকারি উন্নয়ন সংস্থা লোকজ ও মৈত্রী কুষক ফেডারেশন আয়োজিত এই মেলায় অংশগ্রহণ করেন। ব্যতিক্রমধর্মী এই মেলার প্রত্যেকটি স্টলে কমপক্ষে ২৫ থেকে ১৮০ জাত ও প্রজাতির ফলজ, বনজ ও সবজি বীজ প্রদর্শীত হয়।

উন্নয়ন সহযোগি মিজরিওর জার্মানীর সহযোগিতায় ২৫টি কৃষক সংগঠন মেলাটির আয়োজক সহযোগি হিশাবে দায়িত্ব পালন করে। লোকজ মৈত্রী কৃষক ফেডারেশনের সাধারণ সম্পাদক কাকন মল্লিকের সভাপতিত্বে এবং লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের পরিচালনায় মেলা শেষে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপজেলা নির্বাহী অফিসার আহমেদ জিয়াউর রহমান এবং বিশেষ অতিথি হিসাবে বটিয়াঘাটা উপজেলা কৃষি অফিসার রবিউল ইসলাম, বটিয়াঘাটা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনোরঞ্জন মণ্ডল বক্তব্য রাখেন।

এ সময় আরো অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খগেন্দ্রনাথ মহিলা কলেজের অধ্যক্ষ নির্মলেন্দু বিশ^াস, অবসরপ্রাপ্ত শিক্ষক সুশীল কুমার রায়, মনোরঞ্জন শীল, সাবাদিক এইচ এম আলাউদ্দীন, ইউপি সদস্য তুলসী দাস বিশ^াস, নীহার রঞ্জন সরকার, দীপ্তি রানী মল্লিক, আব্দুর রাজ্জাক, স্বপন কুমার রায়, মনিরুল ইসলাম, নিকুঞ্জু বিহারী সরকার, অমরেন্দ্র নাথ বিশ^াস সুব্রত বিশ^াস প্রমুখ।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *