বছরের প্রথম সংসদ অধিবেশন আজ, ভাষণ দেবেন রাষ্ট্রপতি

দক্ষিণাঞ্চল ডেস্ক

আজ বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন। এটি চলতি সংসদের দ্বিতীয় বছরের প্রথম অধিবেশন এবং একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন। এ দিন বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হবে। এই অধিবেশনের প্রধান বিষয় হচ্ছে রাষ্ট্রপতির ভাষণ। নিয়ম অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের শুরুর দিন রাষ্ট্রপতি জাতীয় সংসদে ভাষণ দেন।

অধিবেশনের প্রথম দিন অর্থাৎ বৃহস্পতিবার সরকারের এক বছরের কার্যক্রম ও সফলতা তুলে ধরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। রাষ্ট্রপতি এ ভাষণে সরকারের আগামী দিনের কর্মপরিকল্পনা বিষয়েও দিকনির্দেশনা দেবেন। এই ভাষণ ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়। এছাড়া নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি সংসদে যে ভাষণ দেবেন, সেটা মন্ত্রিসভায় অনুমোদন পেতে হয়।

ইতোমধ্যে মন্ত্রিসভার বৈঠকে রাষ্ট্রপতির এ ভাষণ অনুমোদন পেয়েছে। সংসদ সচিবালয়ও ভাষণের বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। রাষ্ট্রপতির আগমন সামনে রেখে সংসদ ভবনের রাষ্ট্রপতির দপ্তর ও অধিবেশন কক্ষ সাজানোর পাশাপাশি সংসদ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এ দিন রাষ্ট্রপতির জন্য নির্ধারিত প্রেসিডেন্ট প্লাজা দিয়ে সংসদ ভবনে প্রবেশ করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। আগে থেকেই প্রেসিডেন্ট প্লাজা প্রস্তুত রাখা হয়েছে। এদিকে, অধিবেশন শুরুর আগে বৃহস্পতিবার বিকেল ৩টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ৩০ জানুয়ারি এ সংসদের যাত্রা শুরু হয়।

সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদের এ অধিবেশন দীর্ঘ হবে। তবে আগামী ফেব্রæয়ারির মধ্যে অধিবেশন শেষ হবে। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিবর্ষ’ উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন আহŸান করা হবে। মুজিববর্ষের অধিবেশনে যোগ দেবেন বিভিন্ন দেশের আমন্ত্রিত স্পিকারসহ এমপিরা।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.