February 21, 2024
আঞ্চলিক

বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ করার উপায় তাঁর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করা

খুবিতে আলোচনা সভায় ড. ফরাস উদ্দিন

 

দ: প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর  ড. মোহাম্মদ ফরাস উদ্দিন বলেছেন বঙ্গবন্ধুর মতো জাতীয়তাবাদী নেতা পৃথিবীতে আজও জন্মগ্রহণ করেননি। তাঁর মতো কেউ হৃদয় থেকে এই দেশ ও বাঙালি জাতিকে এতো ভালবাসতে পারেনি। স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ, আর এদেশের কৃষক, শ্রমিক তথা সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নই ছিলো জীবনের প্রধানতম লালিত স্বপ্ন। রক্ত দিয়ে, জীবন উৎসর্গ করে সে স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করে গেছেন। বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ করার সর্বশ্রেষ্ঠ উপায় হলো সততা, ন্যায়-নিষ্ঠা, দেশপ্রেম ও আদর্শ নিয়ে কাজ করে তাঁর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ আজ সোনার বাংলা প্রতিষ্ঠার সাফল্যের সিংহ তোরণের অদূরেই পৌঁছে গেছে। যারা বাংলার শত্রæ, বঙ্গবন্ধুর শত্রæ, যারা শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের ধারা বাঁধাগ্রস্থ করতে চায় তাঁরা দেশ ও জনগণের শত্রæ, সেই শত্রæদের ব্যাপারে আমাদের সজাগ থাকতে হবে এবং ঐক্যবদ্ধভাবে তাদের দমন করতে হবে। আমাদের সবসময়ই মনে রাখতে হবে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারীরা কোনোদিন পরাজিত হতে পারে না। বঙ্গবন্ধুই আমাদের এগিয়ে চলার প্রেরণার উৎস।

গতকাল বুধবার সকাল ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান: জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখছিলেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় মূখ্য আলোচক প্রায় দুইঘণ্টা যাবত ভাষণ প্রদান করেন। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন পনেরই আগস্ট পালন আয়োজক কমিটির সভাপতি বিশ্ববিদ্যালয়ের রসায়ন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ডিনবৃন্দ, রেজিস্ট্রার, ডিসিপ্লিন প্রধান, বিভাগীয় প্রধানসহ বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা কর্মচারী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। পরে মূখ্য আলোচক ড. মোহাম্মদ ফরাস উদ্দিন পনেরই আগস্ট উপলক্ষে আইন ডিসিপ্লিন কর্তৃক মুদ্রিত অগ্নিগিরির অস্তাচলে শীর্ষক একটি বিশেষ প্রকাশনার মোড়ক উম্মোচন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, আইন স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত এবং প্রকাশনাটির সম্পাদক সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদ উপস্থিত ছিলেন। এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ে পৌঁছিলে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাস উদ্দিনকে স্বাগত জানান।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *