ফেসবুকের নতুন ক্লাউড গেম

ফেসবুক তাদের প্ল্যাটফর্মে ফ্রি ক্লাউড গেম চালু করতে যাচ্ছে। এই নতুন ক্লাউড গেম দুটি হল- এসফল্ট ৯ এবং সুপারকার্ড। যা ব্যবহারকারীরা ডাউনলোড না করে সরাসরি খেলতে পারবেন।

ফেসবুকের একজন মুখপাত্র জানান, তারা আলাদাভাবে ক্লাউড গেমিং পরিষেবাটি ছাড়ছে না। তবে তাদের ক্লাউড-স্ট্রিমড গেমসগুলো  প্ল্যাটফর্মের গেমিং ট্যাবে বা নিউজ ফিডে খেলা যাবে।

গুগল বা অ্যামাজনের অন্যান্য ক্লাউড গেমিং এর মতো ফেসবুকের এই পরিষেবাটি বড় পরিসরে অন্য সংস্থা গুলোর সাথে প্রতিযোগিতা করবে কিনা তা এখনো বলা যাচ্ছে না।

ফেসবুক জানিয়েছে, আগস্টে শুরু হওয়া তাদের গেমিংগুলোতে এখন পর্যন্ত প্রায় দুই লাখ সাপ্তাহিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে। গেমাররা গড়ে গেমগুলোতে প্রায় নয় মিনিট সময় ব্যয় করে এবং ফেসবুক সেই সময় ব্যয় বাড়িয়ে তুলতে চাইছে।

অ্যাপলের একজন মুখপাত্র সিএনএনকে বলেছে, প্রতিটি গেমকে তার নিজস্ব অ্যাপ্লিকেশন হিসাবে জমা দেওয়া প্রয়োজন। ফেসবুককে একটি গেম ট্যাব অন্তর্ভুক্ত করতে হবে যাতে করে ব্যবহারকারীরা যে গেমগুলো চায় তার নিজস্ব অ্যাপ্লিকেশনটিতে খেলতে পারবে।

ফেসবুকের প্রায় ৩ বিলিয়ন ব্যবহারকারীর মধ্যে ৩৮০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী গেম এর সাথে সক্রিয় ভাবে যুক্ত।

ফেসবুকের এই ফিচার আপাতত অ্যান্ড্রয়েড এবং ওয়েব ব্যবহারকারীদের জন্য খুলে দেয়া হয়েছে। আইওএসে চালু করার জন্য তারা কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *