ফের গুগল ক্রোমে হ্যাকারদের হামলা

গুগল ক্রোমে আবারো হ্যাকারদের হামলা। সম্প্রতি এমন কিছু ত্রুটি খুঁজে পাওয়া গেছে যেগুলো ওই ব্রাউজারের নিরাপত্তায় সমস্যা তৈরি করতে পারে। কোনো ম্যালওয়ার ওই ত্রুটি বা তার জন্য তৈরি হওয়া ফাঁক ফোকর খুঁজে কোনো সিস্টেমে হামলা চালাতে পারে। ফলে সমস্যায় পড়বেন ব্যবহারকারীরা।

ভারতের কেন্দ্রীয় সরকারের কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিমের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে ব্যবহারকারীদের। এই সংস্থাটির কাজ হল ইন্টারনেটে কোনো ত্রুটি বা ম্যালওয়ার খুঁজে পেলে তা নিয়ে সাধারণ ব্যবহারকারীদের সতর্ক করা। সেখান থেকে কীভাবে তারা সুরক্ষিত থাকবে সেবিষয়ে নিশ্চিত করা। সম্প্রতি যে ম্যালওয়ারটির খোঁজ পাওয়া গেছে তা ‘হাই রিস্ক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, যারা ক্রোম ওএসের ৯৬.০.৪৬৬৪.২০৯-র আগের কোনো ভার্সন ব্যবহার করেন তারা এই ধরনের সমস্যার মুখে পড়তে পারেন। এমনকি তাদের কম্পিউটারে ম্যালওয়ার ঢুকে তথ্য চুরি করে নিতে পারে হ্যাকাররা।

গুগলের পক্ষ থেকে এবিষয়ে একটি ব্লগপোস্ট করা হয়েছে। তাতে জানানো হয়েছে, পুরো বিষয়টি তাদের নজরে এসেছে এবং ত্রুটিমুক্ত করার জন্য তাদের সংস্থার বিশেষজ্ঞরা কাজ করছে। বিভিন্ন প্যাচ ফাইল ব্যাবহারকারীদের কাছে পাঠানো হচ্ছে।

যত দ্রুত সম্ভব ব্যবহারকারীরা যেন তাদের ক্রোম বুক আপডেট করে। লেটেস্ট ভার্সনে আপডেট করলে আর কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে গুগল।

শুধু গুগল নয়, মজিলা ফায়ারফক্স যারা ব্যবহার করেন তারাও এ ধরনের সমস্যার মধ্যে পড়তে পারেন। কারণ যে ত্রুটিগুলো খুঁজে পাওয়া গেছে সেগুলোর মাধ্যমে ম্যালওয়ার ঢুকে গিয়ে ব্যবহারকারীর যাবতীয় তথ্য চুরি করতে পারে হ্যাকাররা।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.