ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

দক্ষিণাঞ্চল ডেস্ক
ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর রামি আল-হামদুল্লাহ পদত্যাগ করেছেন। তার এই পদত্যাগ গাজা’র হামাস নেতাদের সঙ্গে ফাতাহ’র পুনর্মিলনের প্রচেষ্টাকে সংশয়ের মুখে ঠেলে দিলো। গতকাল মঙ্গলবার তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তার পদত্যাগপত্র জমা দেয়ার কথা জানান বলে জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স।
সাপ্তাহিক কেবিনেট মিটিংয়ের পর সরকারের পক্ষ থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়, নতুন সরকার গঠিত না হওয়া পর্যন্ত বর্তমান সরকারই দায়িত্ব পালন করবে। এই বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেননি মাহমুদ আব্বাস। তবে দুইদিন আগে তার সভাপতিত্বে অনুষ্ঠিত ফাতাহ’র এক মিটিংয়ে এই সরকারের পরিবর্তে নতুন সরকার গঠনের সুপারিশ করা হয়।
হামাসের একজন কর্মকর্তা এর নিন্দা জানিয়ে বলেন, এটি দলটিকে ফিলিস্তিনের রাজনীতি থেকে দূরে সরিয়ে দেবে এবং একঘরে করে ফেলবে।হামদুল্লাহ ’র নেতৃত্বে ২০১৪ সালে এই সরকার গঠিত হয়। এরপর থেকেই তিনি ২০০৭ সালে গাজা দখলকারী হামাসের সঙ্গে পশ্চিম তীর-ভিত্তিক ফাতাহ’র পুনর্মিলনের প্রচেষ্টা চালাতে শুরু করেন।
দুই বছর আগে উভয় দল একটি পুনর্মিলন চুক্তিতে সই করে। এই চুক্তি অনুসারে আব্বাসের প্যালেস্টিনিয়ান অথরিটিকে গাজা এবং মিশর ও ইসরায়েল সীমান্তবর্তী উপকূলীয় অঞ্চলগুলোর নিয়ন্ত্রণ দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়। কিন্তু ক্ষমতা ভাগাভাগি নিয়ে সৃষ্ট বিতর্ক এবং ইসরায়েল সংক্রান্ত নীতিতে উভয় দলের মধ্যে মতবিরোধ এই চুক্তি বাস্তবায়নকে ব্যাহত করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.