ফকিরহাটে ডাকবাংলায় নতুন ভবন নির্মাণে ক্ষতিপূরণ দাবি

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি

বাগেরহাটের ফকিরহাট ডাকবাংলা চত্ত¡রে নতুন ভবন নির্মানের উদ্যোগ গ্রহন করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে ডাকবাংলা সংলগ্ন লিজ নেয়া কয়েকটি দোকানঘর ভেংগে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এতে উক্ত ব্যবসায়িরা দিশেহারা হয়ে পড়েছেন। তারা ক্ষতিপূরনের দাবীতে ও নতুন ভবন নির্মানের পর পূনরায় লিজ নিয়ে স্ব স্ব ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য বাগেরহাট জেলা পরিষদ প্রশাসক, জেলা প্রশাসক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার, ও স্থানীয় জনপ্রতিনিধিদের নিকট দরখাস্ত করেছেন ভুক্তভোগী ব্যবসায়ীরা।

অসহায় দোকানদারেরা জানান, সরকারের হস্তক্ষেপে ফকিরহাটের পুরাতন ডাকবাংলোর ভবন ভেঙ্গে নতুন বহুতল ভবন নির্মানের সিদ্ধান্ত নিয়েছেন বাগেরহাট জেলা পরিষদ। সে কারনেই বিপাকে পড়েছেন ফকিরহাট উপজেলার পুরাতন ডাকবাংলোর সামনে অব্যবহৃত জায়গায় ইজারা গ্রহণকারী ব্যক্তিরা। এ জায়গায় আধাপাকা দোকানঘর নির্মান করে অনেক দিন যাবৎ ব্যবসা করে আসছেন ইজারা গ্রহণকারী ব্যবসায়ীরা। এ জমির জন্য ধার্যকৃত কর ও খাজনা নিয়মিত পরিশোধ করে ব্যবসায়ীরা ব্যক্তিগত ভাবে ৬/৭ লক্ষ টাকা ব্যয় করে এখানে ১০/১২ বছর ব্যবসা পরিচালনা করছেন। ক্ষতিগ্রস্থ ব্যাবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, এ ঘটনাকে কেন্দ্র করে তাদের মধ্যে চাপা ক্ষোভ, হতাশা বিরাজ করছে।

এই দোকান ঘরগুলো ভেঙ্গে ফেললে ৭/৮ টি পরিবারের উপার্জনের উৎস বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন উক্ত ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের অভিযোগ ৬-৭ লক্ষ টাকা বিনিয়োগকৃত ব্যবসা প্রতিষ্ঠান হঠাৎ করে অপসারন করে অন্য স্থানে প্রতিস্থাপন করা সম্ভব না। সে কারনে ইজারাকৃত জমিতে ঘর নির্মনের আর্থিক ক্ষতিপূরন ও প্রতিস্থাপনের জন্য সরকারের কাছে আর্থিক সাহায্য চেয়ে বাগেরহাট জেলা পরিষদ সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে দরখাস্ত প্রদান করেছেন উক্ত ব্যবসায়ীরা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.