July 27, 2024
জাতীয়

প্লট বরাদ্দে অনিয়ম: আব্বাসের মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

সাবেক গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বিনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বিরুদ্ধে প্লট বরাদ্দে অনিয়ম-দুর্নীতির মামলা বাতিল প্রশ্নে জরি করা রুল খারিজ করে দিয়েছে হাই কোর্ট। একই সঙ্গে মামলার বিচারিক কার্যক্রমে ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিয়ে মামলাটি ছয় মাসের মধ্যে বিচারিক আদালতকে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেয়। এ রায়ের ফলে মির্জা আব্বাসের বিরুদ্ধে মামলাটি চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

রুল শুনানিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান। আসামি পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান পরে বলেন, তিন বছর আগে মির্জা আব্বাসের আবেদনের প্রেক্ষিতে হাই কোর্ট মামলার কার্যক্রম স্থগিত করার পাশাপাশি মামলাটি বাতিল প্রশ্নে রুল জারি করেছিল। সে রুলটিই খারিজ করার পাশাপাশি মামলাটিতে দেওয়া স্থগিতাদেশ তুলে নিয়ে ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে আদালত। ফলে মামলাটি চলতে আইনগত আর কোনো বাধা থাকছে না।

মির্জা আব্বাস পূর্তমন্ত্রী থাকার সময় সাংবাদিকদের প্লট বরাদ্দে অনিয়মের মাধ্যমে ১৫ কোটি ৫২ লাখ ৫০ হাজার ৯ শত টাকা আত্মসাতের অভিযোগে ২০১৪ সালে শাহবাগ থানায় এ মামলা করে দুদক। ঢাকার বিশেষ জজ আদালত ২০১৬ সালের ২০ অক্টোবর এ মামলায় মির্জা আব্বাসের বিরুদ্ধে অভিযোগ গঠন করলে তা বাতিল চেয়ে তিনি হাই কোর্টে আবেদন করেন।

তার আবেদনের শুনানি করে ১৪ ডিসেম্বর মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দেয় হাই কোর্ট। পাশাপাশি অভিযোগ গঠনের আদেশ কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়। সে রুলটি খারিজ করেই এ রায় দিল আদালত।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *