February 27, 2024
জাতীয়

প্রধানমন্ত্রীর ছবিযুক্ত ভুয়া টাকার ছবি প্রচার না করার নির্দেশ

দক্ষিণাঞ্চল ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত ভুয়া ১০০ টাকার নোটের ছবি জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক। এ ধরনের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রচারণা না করার জন্য একটি প্রেস নোট জারি করেছে ব্যাংক কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ছবি যুক্ত করে ১০০ টাকার নোটের ছবি ছড়িয়ে দিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী ব্যক্তিদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিযুক্ত কোনও নোট বাংলাদেশ ব্যাংক ছাপেনি। ফেসবুকে যে ছবি দেখা যাচ্ছে, তা ভুয়া নোটের ছবি। বর্তমানে কাগুজে নোটে বঙ্গবন্ধুর ছবি আছে। নতুন করে প্রধানমন্ত্রীর ছবিযুক্ত কোনও নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত হয়নি।’

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সা¤প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি পাওয়া যাচ্ছে। এ নোটের সম্মুখভাগের বাম পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পেছনভাগে বঙ্গবন্ধু স্যাটেলাইট এর ছবি রয়েছে। যে নোটের ছবি দেখা যাচ্ছে, তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন। প্রসঙ্গত, বর্তমানে বাজারে রয়েছে ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নোট। এগুলোর কোনোটিতেই প্রধানমন্ত্রীর ছবি নেই।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *