প্রধানমন্ত্রীকে ‘দ্বিতীয় সুযোগ’ দিলেন ইউক্রেইনের প্রেসিডেন্ট

প্রেসিডেন্টের সমালোচনা করা একটি অডিও টেপ নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে পদত্যাগপত্র দেওয়া প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুককে দ্বিতীয় সুযোগ দেয়ার কথা জানিয়েছেন ভ্লদিমির জেলেনস্কি।

শুক্রবার ইউক্রেইনের প্রেসিডেন্টের দপ্তর প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ না করার কথা জানিয়েছে। হনচারুককে দায়িত্ব পালন অব্যাহত রাখতে জেলেনস্কি নির্দেশ দিয়েছেন বলেও নিশ্চিত করেছে তারা।

ইউক্রেইনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের একটি সম্পাদিত ভিডিও প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভিডিওতে হনচারুককে বেশিরভাগ সময় চুপ থাকতে দেখা গেছে; প্রধানমন্ত্রী ও তার সরকারকে আরেকটি সুযোগ দেয়ার কথা বলতে শোনা গেছে জেলেনস্কিকে।

গেল বছরের অগাস্টের নির্বাচনে জেলেনস্কির দল জয়লাভ করলে হনচারুককে প্রধানমন্ত্রী করা হয়।

বুধবার ফাঁস হওয়া যে অডিও টেপকে ঘিরে ইউক্রেইনের রাজনীতিতে সংকট দেখা দেয়, তাতে অর্থনীতি নিয়ে প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির চিন্তা-ভাবনা ‘সেকেলে’ বলে এক ব্যক্তিকে সমালোচনা করতে শোনা গেছে। একই টেপে বক্তা অর্থনীতিতে নিজেও খুব একটা ভালো না বলেও স্বীকার করে নেন।

অডিও’র ওই কণ্ঠের সঙ্গে প্রধানমন্ত্রী ওলেক্সি হনচারুকের কণ্ঠের মিল আছে। তবে এটি সত্যিই তার কণ্ঠ কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

ইউক্রেইনের গণমাধ্যম বলছে, এ অডিও টেপটি গত বছর ডিসেম্বরে জাতীয় বাজেট নিয়ে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী এবং ন্যাশনাল ব্যাংক অব ইউক্রেইনের কর্মকর্তাদের একটি বৈঠকের।

বুধবার সন্ধ্যায় বিতর্কিত এ অডিও টেপ একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত হওয়ার পরপরই হনচারুকের প্রধানমন্ত্রী পদে থাকা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়।

পরে এক ফেইসবুক বার্তায় হনচারুক পদত্যাগের ঘোষণা দেন। জেলেনস্কির প্রশংসা করে তিনি লিখেন, “প্রেসিডেন্টের প্রতি আমাদের সম্মান ও আস্থার ব্যাপারে সন্দেহ দূর করার স্বার্থে আমি পদত্যাগপত্র লিখে তা প্রেসিডেন্টের কাছে দিয়েছি।”

পদ ছাড়তে রাজি কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অবশ্য হনচারুক রহস্য রেখে দেন।

“এখনই উপসংহারে চলে যাবেন না,” বলেন তিনি।

তার এ কথার পর পর্যবেক্ষকদের অনেকেই জানান, প্রধানমন্ত্রীর প্রতি জেলেনস্কির আস্থা কেমন, তা পরীক্ষা করে দেখতেই হনচারুক এ পদত্যাগপত্র দিয়েছেন। পদত্যাগ করতে নয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial