July 19, 2024
জাতীয়লেটেস্ট

প্রতি উপজেলায় হবে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান : দীপু মনি

 

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

দেশে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণে উন্নয়নের জন্য সরকার সব উপজেলায় একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল রবিবার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্কিল কম্পিটিশন’ শীর্ষক এক অনুষ্ঠানের উদ্বোধনী আয়োজনে তিনি এ পরিকল্পনার কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে কারিগরি শিক্ষা ক্ষেত্রে উন্নয়নে প্রতি উপজেলায় তরুণদের জন্য একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের পরিকল্পনার মধ্যে রয়েছে পাঁচ বছরে এক কোটি ২৮ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা।

তিনি বলেন, আমরা এবার নির্বাচিত হওয়ার আগে যে সমস্ত প্রতিশ্র“তি দিয়েছি, তার মধ্যে একটি হল দেশের শিক্ষা খাতের সর্বস্তরে উন্নয়ন সাধন। এই উদ্দেশে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি।

এর মধ্যে প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের শিক্ষা ক্ষেত্রে কারিকুলাম এবং পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। আমরা এটাও জানি, শিক্ষাদান পদ্ধতিতেও পরিবর্তন আনা দরকার। যার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।

ভবিষ্যতের কর্মসংস্থানের জন্য সৃজনশীল ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগানোর আহŸান জানিয়ে দীপু মনি বলেন, ভবিষ্যৎ সব সময়ই কিছুটা অনিশ্চয়তায় ভরা, তার জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে। বিশ্বায়নের যুগে পরিবর্তনের গতি এতই দ্রুত যে সবচেয়ে সুচারু পরিকল্পনাও অকার্যকর প্রমাণিত হতে পারে। তাই প্রথাগত নয়, ভবিষ্যতের কর্মসংস্থানের জন্য সৃজনশীল ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে প্রস্তুতি নিতে হবে।

প্রতি বছরের মত এবারও শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কারিগরি শিক্ষা অধিদপ্তর পলিটেকনিক ইনস্টিটিউটের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য এই ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট’ প্রজেক্টের আওতায় ট্রেনিং কম্পিটিশনের আয়োজন করেছে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *