পিপিএম’ পদক পেলেন খুলনা রেঞ্জ ডিআইজি দিদার আহম্মদ

দ: প্রতিবেদক

রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেলেন খুলনা রেঞ্জ ডিআইজি, মোঃ দিদার আহম্মদ বিপিএম। মোঃ দিদার আহম্মদ, রেঞ্জ ডিআইজি খুলনা হিসেবে ০২-০৪-১৭ তারিখে যোগদান করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে ১৯৯১ সালে ১২তম বিসিএস (পুলিশ) সার্ভিসে যোগদান করেন। তিনি পুলিশ একাডেমী, সারদা, রাজশাহীতে মৌলিক প্রশিক্ষণ ও ভার্টিয়ারী, চট্টগ্রামে বিএমএ কোর্স করেন।

দীর্ঘ ২৯ বছর চাকুরী জীবনে সহকারী পুলিশ সুপার, ক-সার্কেল, খুলনা, সহকারী পুলিশ সুপার, সাভার সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার ভোলা, অতিরিক্ত পুলিশ সুপার, ব্রাহ্মণবাড়িয়া, ডিসি কেএমপি, পুলিশ সুপার, রংপুর, পুলিশ সুপার, রাজশাহী, পুলিশ সুপার, যশোর, পুলিশ সুপার, বান্দরবান, অতিরিক্ত ডিআইজি, খুলনা রেঞ্জ সর্বশেষ অতিরিক্ত কমিশনার ডিএমপি, ডিবি’র প্রধান হিসেবে দায়িত্ব পালন শেষে গত ০২-০৪-১৭ তারিখে খুলনা রেঞ্জে ডিআইজি হিসেবে দায়িত্বভার গ্রহণ করে খুলনা রেঞ্জে ১০টি জেলার সার্বিক আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০১৮ সালে বাংলাদেশ সরকার কর্তৃক বাংলাদেশ পুলিশ পদকে (বিপিএম) ভূষিত হয়েছেন। ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচন, আইন-শৃঙ্খলা, জঙ্গি দমন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণে সার্বিক ভাবে ১০টি জেলায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখার অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ ফেব্র“য়ারি নিজ হাতে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পরিয়ে দেন।

এছাড়াও তিনি ভাল কাজের স্বীকৃতি স্বরূপ ৪ বার আইজিপি ব্যাজ পেয়েছেন। বাংলাদেশ পুলিশ বাহিনীর জাতিসংঘ শন্তিরক্ষা মিশনের কমান্ডার হিসেবে আইভোরিকোস্ট মিশনসহ রাষ্ট্রীয় কাজে ভারত, সুদান, ইতালী, সুইডেন, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ডসহ প্রায় ৫০টি দেশে ভ্রমণ করেছেন। বিদেশে দায়িত্ব পালন করা কালীন জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেয়েছেন।

মোঃ দিদার আহম্মদ ফুটবল, ক্রিকেট, ব্যাটমিন্টন এবং লন টেনিস খেলায় কৃতিত্বের জন্য অনেক বার পুরস্কৃত হয়েছেন। তিনি এখনও নিয়মিত লন টেনিস খেলেন। খুলনা রেঞ্জে ০২-০৪-১৭ তারিখ যোগদান করার পর রেঞ্জ অফিসে এবং ডিআইজি বাংলোতে প্রায় ৫ হাজার বিভিন্ন প্রজাতির বনজ ও ফলদ গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রেখেছেন। তিনি ১৯৬৫ সালে গোপালগঞ্জ শহরে ব্যাংক পাড়া জন্মগ্রহণ করেন। তিনি বিবাহিত জীবনে ২ কন্যা সন্তানের জনক।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.