পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকবে ৪ মার্চ পর্যন্ত

দক্ষিণাঞ্চল ডেস্ক
ভারত সীমান্তে উত্তেজনার কারণে পাকিস্তান তাদের আকাশসীমা ৪ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে বিশেষ ব্যবস্থাপনায় কিছু নির্দিষ্ট ফ্লাইট শুক্রবার (১ মার্চ) থেকে চালু করেছে তারা। পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ (সিএএ) দুপুরে এক নোট্যামে (নোট ফর এয়ারম্যান) এই সিদ্ধান্তের কথা জানায়।
নোট্যামে বলা হয়, পরিস্থিতি বিবেচনায় ৪ মার্চ দুপুর ১টা পর্যন্ত পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকবে। তবে করাচি, পেশোয়ার, কোয়েটা ও ইসলামাবাদ অভিমুখী বা বহির্গামী কিছু ফ্লাইট বিশেষ ব্যবস্থাপনায় চলবে। গত ১৪ ফেব্র“য়ারি বিকেলে কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে ভয়াবহ জঙ্গি হামলায় ৪৪ জওয়ান নিহত হন।
জঙ্গিদের মদত দেওয়ার জন্য ইসলামাবাদকে অভিযুক্ত করে এর মোক্ষম জবাব দিতে গত ২৬ ফেব্র“য়ারি ভোরের দিকে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের আস্তানায় হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। এর একদিন পরই ভারতের দু’টি যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করার দাবি করে পাকিস্তান।
বিশেষ করে ২৬ ফেব্র“য়ারির পর থেকে দু’দেশের মধ্যে তুমুল উত্তেজনার সৃষ্টি হয়েছে। এর জেরে সেদিনই পাকিস্তান তাদের আকাশসীমা বন্ধ করে দেয়। দেশটির আকাশসীমা বন্ধের ফলে বিশ্ববাসীর আকাশ চলাচলেও ধাক্কা লেগেছে। ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে চীনসহ পূর্ব-দক্ষিণ এশিয়ার ফ্লাইটগুলো সাধারণত ভারত-পাকিস্তান সীমান্তের ওপর দিয়ে উড়লেও এয়ারলাইন্সগুলোকে এখন রুট বদল করতে হচ্ছে। কোনো কোনো এয়ারলাইন্স ফ্লাইটও বাতিল করছে বারবার।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.