পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর জন্য দেওয়া প্রটোকল অনাকাঙ্ক্ষিত

ট্রানজিট প্যাসেঞ্জার হিসেবে চট্টগ্রাম বিমান বন্দরে অবতরণকারী পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একজন পূর্ণ মন্ত্রীর প্রটোকল দেওয়া অনাকাঙ্ক্ষিত বলে মনে করে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ। 

বৃহস্পতিবার (৪ আগস্ট) দলটির সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে বলেছেন, পাকিস্তান এখন পর্যন্ত ১৯৭১ সালে বাঙালি জাতির উপর সংঘটিত ইতিহাসের বর্বরতম গণহত্যা-যুদ্ধাপরাধের জন্য বাংলাদেশ ও বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চায়নি। বরং পাকিস্তান বাংলাদেশের আদালতে যুদ্ধাপরাধীদের বিচারের বিরোধিতা করে চলেছে। সেই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সরকারের প্রটোকল দেওয়া কোনো যুক্তিতেই গ্রহণযোগ্য ও কাম্য নয়।

তারা বলেন, যতক্ষণ পর্যন্ত পাকিস্তান ১৯৭১ সালে বাঙালি জাতির উপর পরিচালিত ইতিহাসের বর্বরতম গণহত্যা-যুদ্ধাপরাধের জন্য আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ও বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা না চাইবে, ততক্ষণ পর্যন্ত পাকিস্তান বাংলাদেশের কাছে কূটনৈতিক সৌজন্য আশা করতে পারে না। তারা এ ব্যাপারে বাংলাদেশ সরকারকে শক্ত অবস্থান গ্রহণের আহ্বান জানান।

আসিয়ানের ২৯তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে কম্বোডিয়া যাওয়ার পথে বুধবার (৩ আগস্ট) বাংলাদেশে সংক্ষিপ্ত যাত্রাবিরতি নেন পা‌কিস্তা‌নের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জা‌তিক বিমানবন্দ‌রে প্রায় ৪০ মি‌নিট অবস্থান ক‌রেন তিনি।

বিমানবন্দরে বিলাওয়ালকে স্বাগত জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় তারা একে অপর‌কে বই উপহার দেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.