April 11, 2024
আঞ্চলিক

ন্যায্য অধিকার থেকে বঞ্চিতদের অধিকার আদায়ে আরো সোচ্চার হতে হবে: মেয়র

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সংবিধানে সকল নাগরিকের সমঅধিকার দেয়া হয়েছে। রাষ্ট্রের দৃষ্টিতে সকল নাগরিকই সমান। এর বাইরে যারা প্রভাব খাটিয়ে মানুষের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করেছে তাদের বিরুদ্ধে ভুক্তভোগীদের সাংবিধানিক অধিকার আদায়ে আরো সোচ্চার হতে হবে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষণ বঞ্চনা এবং সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন এবং স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পর ঐক্যবদ্ধ জাতি গঠন ও সকল মানুষের সমঅধিকার নিশ্চিত করতে ধর্মনিরপেক্ষ সংবিধান প্রতিষ্ঠা করেছিলেন।
সিটি মেয়র গতকাল সোমবার দুপুরে নগরীর নিরালাস্থ তালুকদার কমিউনিটি সেন্টারে ‘‘কমিউনিটি ইনিশিয়েটিভস টু ইস্ট্যাবলিশ দলিত এন্ড এক্সক্লুডেড পিপলস রাইট’’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম সম্পর্কিত অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব বলেন। ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর সহযোগিতায় বেসরকারি সংস্থা ‘দলিত’ এ সভার আয়োজন করে।
প্রাথমিক পর্যায়ে সংস্থাটি নগরীর ১৩টি ওয়ার্ডের সুবিধা বঞ্চিত সম্প্রদায়ের জীবন যাত্রার মানোন্নয়নের লক্ষ্যে নিজ নিজ অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবে। এছাড়া সংস্থাটি ১৯৯৮ সাল থেকে অতি দরিদ্র, সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্যসেবা, হস্তশিল্প, স্যানিটেশন, বিশুদ্ধ পানির ব্যবহার, কম্পিউটার প্রশিক্ষণসহ বিভিন্ন সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।
সুবিধা বঞ্চিত মানুষের সহযোগিতার জন্য প্রকল্প গ্রহণ করায় সিটি মেয়র উদ্যোক্তাদের ধন্যবাদ জানিয়ে বলেন, চেষ্টা করলে যে সফলতা আসে তার একটি দৃষ্টান্ত হলো এ সংগঠনের কার্যক্রম। যে কোন সময়ের তুলনায় পিছিয়ে পড়া জনগোষ্ঠী আজ অনেক সচেতন বলে তিনি উল্লেখ করেন।
জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র মো: আমিনুল ইসলাম মুন্না, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা-খুলনাঞ্চলের উপ-পরিচালক মো: মোস্তাফিজুর রহমান, মানবাধিকার কমিশনের উপ-পরিচালক জেসমিন সুলতানা ও যুব উন্নয়ন অধিদপ্তর-খুলনার প্রশিক্ষক অমিতাভ বিশ্বাস। কেসিসি’র কাউন্সিলর মো: আনিছুর রহমান বিশ্বাষ, মো: গোলাম মওলা শানু, কাজী আবুল কালাম আজাদ বিকু, মো: সাইফুল ইসলাম, শেখ মোহাম্মদ আলী, সংরক্ষিত আসনের কাউন্সিলর শেখ আমেনা হালিম বেবীসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি, সাংবাদিক এবং নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ সভায় উপস্থিত ছিলেন। প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন ‘দলিত’ এর নির্বাহী পরিচালক স্বপন কুমার দাস এবং স্বাগত বক্তৃতা করেন সিডার প্রকল্পের সমন্বয়কারী বিকাশ কুমার দাস। সভা পরিচালনা করেন দলিত পরিষদের খুলনা শাখার সভাপতি কালিপদ দাস।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *