নিউজিল্যান্ড সফরে টাইগারদের দল ঘোষণা, ফিরলেন সাব্বির

ক্রীড়া ডেস্ক
৬ মাসের নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা আগামী ফেব্র“য়ারির শেষ দিকে। কিন্তু ফেব্র“য়ারির মাঝামাঝি শুরু হতে যাওয়া নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দলে জায়গা পেলেন সাব্বির রহমান। নির্বাচকেরা জানালেন, তার নিষেধাজ্ঞা কমানো হয়েছে এক মাস। সাব্বিরের সঙ্গে ওয়ানডে দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ। ১৫ জনের স্কোয়াডে একমাত্র নতুন মুখ অফ স্পিনার নাঈম হাসান।
সাব্বিরের নিষেধাজ্ঞার মেয়াদ কমানো নিয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি বিসিবি। তবে বুধবার দল ঘোষণার সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক জানান, নিষেধাজ্ঞা কমিয়ে সাব্বিরকে দলে রাখতে ‘ক্লিয়ারেন্স’ দিয়েছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি।
সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের ১৬ সদস্যের ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন ওপেনার ইমরুল কায়েস, অলরাউন্ডার আরিফুল হক, বাঁহাতি পেসার আবু হায়দার রনি ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু।
শৃঙ্খলাভঙ্গের বেশ কিছু ঘটনা মিলিয়ে গত ১ সেপ্টেম্বর ৬ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছিল সাব্বিরকে। এবার যখন দলে নির্বাচিত হলেন, তখনও তিনি নিষিদ্ধ। কমানোর পরও তার নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ৩১ জানুয়ারি।
নিষিদ্ধ সাব্বিরকে ফেরানো নিয়েই বেশ উত্তপ্ত হলো দল ঘোষণার সংবাদ সম্মেলন। প্রশ্নবাণে জর্জরিত হলেন প্রধান নির্বাচক। নিষেধাজ্ঞা কমানো হলো কখন, এই প্রশ্নে প্রধান নির্বাচক জানালেন, তাদেরকে জানিয়ে দেওয়া হয়েছে, এটা তো ডিসিপ্লিনারি কমিটির ব্যাপার।
জানুয়ারির ৩১ তারিখের পর থেকে সে অ্যাভেলেভল। এটা আপনাদের বলা হয়নি, ওর শাস্তি এক মাস কমিয়ে আনা হয়েছে। সুতরাং ওভাবেই আমরা চিন্তা করে তাকে নিয়েছি। নিষেধাজ্ঞা কমলেও সাব্বিরের পারফরম্যান্স দলে নেওয়ার মতো কিনা, এই প্রশ্নে প্রধান নির্বাচক জানান, সাত নম্বর পজিশনের বিবেচনায় অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সাব্বিরকে দলে চেয়েছেন, নির্বাচকেরাও একমত হয়েছে।
দলে জায়গা হারানোর মধ্যে সবচেয়ে উলে­খযোগ্য নাম ইমরুল। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে করেছিলেন রেকর্ড ৩৪৯ রান। তবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যর্থ হয়ে তৃতীয় ম্যাচে জায়গা হারান একাদশে। এবার বাদ পড়লেন স্কোয়াড থেকেই।
তাসকিন সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৭ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে। এরপর ফর্মহীনতার পাশাপাশি ভুগেছেন কয়েক দফা চোট নিয়ে। এবারের বিপিএলের প্রথম ৭ ম্যাচে নিয়েছেন ১৪ উইকেট। এই পারফরম্যান্সই তাকে জায়গা করে দিল ওয়ানডে দলে।
নাঈম এর মধ্যেই বাংলাদেশের হয়ে খেলেছেন দুটি টেস্ট। নজর কেড়েছেন অভিষেক টেস্টে ৫ উইকেট নিয়ে। ১৮ বছর বয়সী অফ স্পিনার এবারের বিপিএলে ৭ ম্যাচে মাত্র ৫টি উইকেট নিলেও ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৫.৪৫ করে।
নাজমুল অপু, আবু হায়দার ও আরিফুল বাদ পড়লেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে কোনো ম্যাচ না খেলেই। তবে বিপিএলে এখনও পর্যন্ত বিবর্ণ তিনজনই। ১৩ ফেব্র“য়ারি নেপিয়ারে শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ১৬ ফেব্র“য়ারি দ্বিতীয় ওয়ানডে ক্রাইস্টচার্চে; ২০ ফেব্র“য়ারি শেষ ম্যাচ ডানেডিনে।
ওয়ানডের বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, সাকিব আল হাসান (সহ অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল­াহ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, সাইফ উদ্দিন, নাঈম হাসান, তাসকিন আহমেদ, সাব্বির আহমেদ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.