July 19, 2024
আঞ্চলিক

নগর উন্নয়ন অধিদপ্তরের সেমিনার অনুষ্ঠিত

 

তথ্য বিবরণী

খুলনা নগর উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে গতকাল খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি লেকচার থিয়েটারে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে নগর ও অঞ্চল পরিকল্পনার ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে নগর এবং অঞ্চল উন্নয়ন পরিকল্পনায় বাংলাদেশে এর গুরুত্ব, সম্ভাবনা ও সমস্যা নিয়ে আলোচনা করা হয়। ঘনবসতিপূর্ণ এই বাংলাদেশে কৃষিজমির গুরত্ব অপরিসীম। কৃষিজমিকে যতদূর সম্ভব কম ব্যবহার করে নগরায়ণে সুপারিশ করা হয়। সেমিনারে আরও বলা হয় আমাদের দেশে নগর উন্নয়নে বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয়হীনতার অভাব প্রকট। এই সমন্বয়হীনতা কাটিয়ে ওঠার পাশাপাশি নগর উন্নয়নে কৃষিজমির কম ব্যবহার, দারিদ্র্য  এবং জলবায়ুর পরিবর্তনের প্রভাবগুলোও মাথায় রেখে কাজ করতে হবে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনা গণপূর্ত অদিধপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী প্রদীপ কুমার বসু।  সভাপতিত্ব করেন খুলনা নগর উন্নয়ন অধিদপ্তরের সিনিয়র প্ল্যানার প্রভাষ চন্দ্র কুন্ডু।  খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের অধ্যাপক ড. জাকির হোসেন নগর উন্নয়নে টেকসই ভবিষ্যৎ নামে একটি ধারণাপত্র উপস্থাপন করেন।  এছাড়া সেমিনারে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. শেখ মোঃ মুরছালীন মামুন এবং খুলনা চ্যাপ্টারের বিআইপি সভাপতি অধ্যাপক ড. আশরাফুল আলম। সেমিনারে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *