নগরীতে জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান কর্মসূচী বাস্তবায়নে অবহিতকরণ সভা

 

 

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জলাতঙ্ক একটি প্রাণঘাতি রোগ। বিশেষ করে কুকুরের কামড় অথবা আচড়ের মাধ্যমেই মানুষ এ রোগে আক্রান্ত হয়। সে কারণে কুকুরকে জলাতঙ্ক রোগের জীবানুমুক্ত রাখতে সরকার প্রতিষেধক টিকাদান কর্মসূচী গ্রহণ করেছে। জনগুরুত্বপূর্ণ এ কর্মসূচীটি সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে মহানগরী এলাকার কুকুরগুলিকে নিরাপদ রাখতে হবে। মাঠ পর্যায়ে কর্মসূচী সফল করতে তিনি কেসিসি’র কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলরসহ সংশ্লিষ্ট সকলকে সার্বিক সহযোগিতা প্রদানের আহবান জানান।

সিটি মেয়র গতকাল শনিবার বেলা ১১টায় নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে কুকুরের জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান কর্মসূচী বাস্তবায়নে আয়োজিত অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান। ২০২২ সালের মধ্যে মহানগরী এলাকা থেকে জলাতঙ্ক রোগ নির্মুল করার লক্ষ্যে কেসিসি’র ভেটেরিনারী বিভাগ এ সভার আয়োজন করে। সভায় আগামী ৯ থেকে ১৩ এপ্রিল ৫ দিন  খুলনা মহানগরীর সকল ওয়ার্ড এলাকায় কুকুরের টিকাদান কর্মসূচী পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়।

কেসিসি’র প্যানেল মেয়র মো: আলী আকবর টিপু’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্যানেল মেয়র মেমরী সুফিয়ার রহমান শুনু সহ কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর, কর্মকর্তা ও সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনা করেন কেসিসি’র ভেটেরিনারী অফিসার ডা. মো: রেজাউল করিম এবং পাওয়ার পয়েন্টের মাধ্যমে কর্মপরিকল্পনা উপস্থাপন করেন মাস ডগ ভ্যাক্সিনেশন এক্সপার্ট ডা. মো: কামরুল ইসলাম।

উল্লেখ্য, এই মরণব্যাধী থেকে দেশের মানুষকে রক্ষার লক্ষ্যে ২০১০ সাল থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে জাতীয় জলাতঙ্ক নিয়ন্ত্রণ এবং নির্মুলের নিমিত্তে কাজ করে যাচ্ছে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.