নগরীতে ইজিবাইক প্রবেশ-বাহিরে নিষেধাজ্ঞা কার্যকর : স্বস্তিতে জনগণ

* দুই মাসের মধ্যে নগরী হবে যানজটমুক্ত : মেয়র

দ: প্রতিবেদক
খুলনা মহানগরীতে শহরের বাইরের ইজিবাইক প্রবেশে এবং শহরের ইজিবাইক বাইরে যেতে খুলনা সিটি কর্পোরেশনের নিষেধাজ্ঞা গতকাল মঙ্গলবার থেকে কার্যকর শুরু হয়েছে। ফলে মহানগরীর বাইরে থেকে কোনো ইজিবাইক শহরে প্রবেশ করতে পারছে না, একই সঙ্গে নগরীর ইজিবাইক বাইরে যেতে পারছে না। নগরীতে ইজিবাইকের সংখ্যা নিয়ন্ত্রণ, রুট নির্ধারণ ও যানজট নিরসনে কেসিসি’র গৃহীত এ পদক্ষেপ অবশেষে বাস্তবায়ন হচ্ছে।
কেসিসি’র সিনিয়র লাইসেন্স অফিসার এস কে এম তাছাদুজ্জামান জানান, মহানগরীতে ইজিবাইকের সংখ্যা নিয়ন্ত্রণ ও রুট নির্ধারণে গৃহীত পদক্ষেপ বাস্তবায়ন মঙ্গলবার থেকে কার্যকর করা হচ্ছে। নিয়ম করা হয়েছে, যেসব ইজিবাইক নগরীর বাইরে অবস্থান করে তারা নগরীতে প্রবেশ করতে পারবে না। একইসঙ্গে নগরীর ইজিবাইক মহানগরীর বাইরে যাবে না। এজন্য দু’টি শিফটে কেসিসির ৩৯ জন কর্মচারীকে ৮টি চেকপোস্টের দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া প্রতিটি চেকপোস্টে ৮-১০ জন পুলিশ সদস্য দায়িত্ব পালন করছে।
চেকপোস্ট বসানো স্পটগুলো হলো গল্লামারী ব্রিজ, ময়ূর নদী ব্রিজ, খানজাহান আলী (রঃ) সেতু, মোস্তর মোড়, বাস্তুহারা, তেলিগাতী ল্যাবরেটরি মোড়, যোগীপোল মোড় ও বাদামতলা বিআরটিএ অফিস মোড়। এসব পয়েন্টে একজন করে কর্মী থাকবে নগরীতে ইজিবাইক প্রবেশ-বাহির হওয়া ঠেকাতে। পুলিশের সহায়তায় এসব কর্মকাণ্ড বাস্তবায়ন করা হবে। ইজিবাইক মালিক-চালকদের এ ব্যাপারে অবগত করতে কেসিসির উদ্যোগে নগরীতে মাইকিং করা হয়েছে বলে ওই কর্মকর্তা জানান।
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেন, বর্তমানে খুলনার মূল সমস্যা যানজট। যার পিছনে রয়েছে অবৈধ মাহেন্দ্রা, ব্যাটারিচালিত রিকশা এবং ইজিবাইক। এক সময় এক হাজার আটশ ইজিবাইককে লাইসেন্স দেয়া হলেও এখন সে সংখ্যা ৩০ থেকে ৪০ হাজার। লাইসেন্সবিহীন অবৈধ এসব যানবাহন নিয়ন্ত্রণের মধ্যে এনে আগামী দুই মাসের মধ্যে খুলনা থেকে যানজট নিরসনের অঙ্গীকার করেন সিটি মেয়র।
এদিকে সরেজমিনে গিয়ে দেখা যায়, মহানগরীর ৮টি প্রবেশদ্বারে কেসিসির কর্মচারী ও পুলিশ যৌথভাবে তদারকি শুরু করায় বিকেল হতে না হতেই অনেকটা যানজটমুক্ত হয়েছে নগরী। ট্রাফিক পুলিশের লাঠি নিয়ে তাড়ার দৃশ্যও কমে গেছে। এতে স্বস্তির নিশ্বাস ফিরেছে নগরবাসীর। এ সিদ্ধান্ত স্থায়ীভাবে কার্যকর হলে খুলনা নগরী পুরাপুরি যানজটমুক্ত হবে বলেও মন্তব্য করেন তারা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.