দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ভোটগ্রহণ আগামী ১৮ মার্চ

দক্ষিণাঞ্চল ডেস্ক
চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, ঢাকা ও রংপুর বিভাগের এসব উপজেলায় মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১৮ ফেব্র“য়ারি পর্যন্ত। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, ঢাকা ও রংপুর বিভাগের এসব উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১৮ ফেব্র“য়ারি পর্যন্ত। ভোট হবে ১৮ মার্চ। গতকাল বৃহস্পতিবার নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এই তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ সময় ১৮ ফেব্র“য়ারি, যাচাই বাছাই ২০ ফেব্র“য়ারি, প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্র“য়ারি এবং ভোট গ্রহণ ১৮ মার্চ। এই ধাপে পাঁচটি বিভাগের ১৭টি জেলার মোট ১২৯টি উপজেলায় ভোট হবে বলে উলে­খ করেন সচিব। উপজেলা পরিষদ নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসক (দেশের অর্ধেক উপজেলায়) এবং জেলা নির্বাচন কর্মকর্তা (অর্ধেক উপজেলায়) রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।
উপজেলা ভোটে ইভিএম ব্যবহার করা হবে কিনা এমন প্রশ্নে জবাবে হেলালুদ্দীন বলেন, ইভিএমের জন্য বিধিমালা করে ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ভেটিং হয়ে আসলে কমিশন সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে প্রথম ধাপে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।
রংপুর বিভাগের ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা এবং দিনাজপুর চারটা জেলার সব উপজেলা, রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ আর পাবনা জেলার সবগুলো উপজেলায় ভোট অনুষ্টিত হবে। সিলেট বিভাগের সিলেট এবং মৌলভীবাজারের সব উপজেলা, ঢাকা বিভাগের গোপালগঞ্জ এবং ফরিদপুর জেলার সব উপজেলায় ভোট হবে।
এছাড়া চট্টগ্রাম বিভাগের উত্তর চট্টগ্রামের উপজেলা (সীতাকুণ্ড, স›দ্বীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, রাউজান, মীরসরাই ও হাটহাজারী) রাঙামাটি, খাগড়াছড়ি আর বান্দরবন জেলার সব উপজেলা এবং নোয়াখালীর হাতিয়া ও কক্সবাজারের চকরিয়া উপজেলায় এই ধাপে ভোট হবে।
এবার পাঁচ ধাপে উপজেলায় ভোট করার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ১০ মার্চ প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী বিভাগের ৮৭ উপজেলায় ভোট হবে। ইসির সিদ্ধান্ত অনুযায়ী, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *