দিল্লিতে ৪৯ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

ভারতের উত্তরাঞ্চলে বিশেষ করে রাজধানী দিল্লি ও উত্তরপ্রদেশে বইছে দাবদাহ। সেখানে রোববার (১৫ মে) ৪৯ ডিগ্রির বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একই সময়ে দেশটির আবহাওয়া বিভাগ কেরালাজুড়ে ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। ওই রাজ্যের পাঁচ জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। সোমবার এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দিল্লির সফদরজং মানমন্দিরে ৪৫ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস তামপাত্রা রেকর্ড করা হয়েছে। অন্যদিকে উত্তর-পশ্চিম দিল্লির মুঙ্গেশপুর ও দক্ষিণ-পশ্চিম দিল্লির নাজাফগড়ের আবহাওয়া কেন্দ্র যথাক্রমে ৪৯ দশমিক দুই ও ৪৯ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে।

উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলের বান্দা জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৬ ডিগ্রি সেলসিয়াস, যা ওই রাজ্যে এখন পর্যন্ত সর্বোচ্চ।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মে মাসে বান্দায় রেকর্ড করা এটাই সর্বোচ্চ তাপমাত্রা। জেলায় আগে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

একদিকে ভারতের উত্তরাঞ্চলে তীব্র দাবদাহ বইছে। অন্যদিকে দেশটির দক্ষিণাঞ্চলে দেওয়া হয়েছে ভারি বৃষ্টির সতর্কতা, বিশেষ করে কেরালা ও লাক্ষাদ্বীপে।

কয়েক দশকের মধ্যে সবচেয়ে উষ্ণ গ্রীষ্মে দক্ষিণ এশিয়ার বড় অংশ শুকিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে কমে যাচ্ছে পানির উৎস। মানুষের পাশাপাশি ঝুঁকিতে পড়েছে পশু-পাখিরাও।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.