May 30, 2024
জাতীয়

দালালদের খপ্পরে পড়বেন না : প্রবাসীদের প্রতি সিইসি

দক্ষিণাঞ্চল ডেস্ক

প্রবাসীদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র তৈরির কাজ উদ্বোধন করে এক্ষেত্রে দালাল থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। গতকাল মঙ্গলবার মালয়েশিয়ায় থাকা বাংলাদেশিদের অনলাইনে নিবন্ধন শুরুর মাধ্যমে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়া থেকে এই কার্যক্রমের সূচনা করেন। ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে থেকে তার সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হন সিইসি নূরুল হুদা।

সিইসি বলেন, আজ একটা ঐতিহাসিক দিন, এটা ঐতিহাসিক ঘটনা। বিদেশে বসেই নির্ধারিত পদ্ধতিতে প্রবাসী বাংলাদেশিরা আবেদন করবেন। সব যাছাই করে কাজ শেষে দূতাবাসের মাধ্যমে এনআইডি পাবেন।

মালয়েশিয়া প্রবাসীদের সাবধান করে তিনি বলেন, মধ্যস্বত্বভোগীর বিষয়ে সতর্ক থাকতে হবে। কোনোভাবে দালাল শ্রেণির খপ্পরে পড়বেন না। কারও কাছে ধরনা দেওয়ারও দরকার নেই। নিজেরাই আবেদন করবেন, দূতাবাস সহায়তা করবে। প্রবাসে বাংলাদেশিদের ভোটার নিবন্ধনের নানা জটিলতার কথাও তুলে ধরেন তিনি।

সিইসি বলেন, নানা জটিল প্রক্রিয়ার মধ্যে এ কাজটা শুরু করেছি। আগামীতে আরও সহজতর করা হবে। সঠিক তথ্য-উপাত্ত দিয়ে আবেদন করলেই দ্রুত সময়ে ভোটার তালিকাভূক্ত করে পরিচয়পত্র দেওয়া হবে।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই প্রবাসীদের ভোটার নিবন্ধনের এ কাজ সম্ভব হয়েছে। আওয়ামী লীগ সরকারের উন্নয়নেরই ধারাবাহিকতার অংশ এটা। আজ একটা গৌরবময় দিন। মন্ত্রী হিসেবে আমার সৌভাগ্য। প্রবাসীদের চাহিদা অনুযায়ী ভোটার নিবন্ধনের কাজ শুরু হল; পর্যায়ক্রমে সব জায়গায় হবে আশা করি।

আগামীতে বিদেশে বসেই ভোটে অংশ নেওয়ার সুযোগ তৈরি করা যায় কি না, তা বিবেচনার জন্য ইসিকে অনুরোধ জানান মন্ত্রী। ভিডিও কনফারেন্সে মালয়েশিয়ায় থেকে যোগ দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, দেশটিতে বাংলাদেশের হাই কমিশনার, ইসির অতিরিক্ত সচিব।

নির্বাচন ভবনে সিইসির সঙ্গে ছিলেন চার নির্বাচন কমিশনার, ইসি সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম অনলাইনে প্রবাসী ভোটার নিবন্ধন সংক্রান্ত কার্যক্রম অনুষ্ঠানে উপস্থাপন করেন।

তিনি জানান, মালয়েশিয়ার পর যুক্তরাজ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুরসহ নানা দেশে ভোটার নিবন্ধনের কাজ শুরু হবে। অনলাইনে ভোটার নিবন্ধনে জন্য ংবৎারপবং.হরফ.িমড়া.নফ ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *