দক্ষিণ আফ্রিকায় বন্যা-ভূমিধসে নিহত ৭৩

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় টানা বৃষ্টিপাতে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা ৭০ পেরিয়ে গেছে বলে দেশটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন। উদ্ধার কর্মীরা এখনও পূর্ব উপকূলের বিভিন্ন এলাকা থেকে হতাহতদের উদ্ধারে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন। নিহতদের বেশিরভাগই কাজুলু-নাতাল প্রদেশের বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এ এলাকায় প্রায় প্রতিবছরই হঠাৎ বৃষ্টি-বন্যা ও ভূমিধস দেখা গেলেও এত স্বল্প সময়ে বিপুল প্রাণহানির ঘটনা বিরল। কাজুলু-নাতাল প্রদেশের ক্ষতিগ্রস্ত অনেক ঘরবাড়িই নিয়ম না মেনে বানানো হয়েছিল, বলছে রয়টার্স। কর্মকর্তারা পূর্বাঞ্চলীয় এ প্রদেশে ৬৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। পার্শ্ববর্তী ইস্টার্ন কেপে নিহত হয়েছে ৬ জন। এরকমটা আগে কখনো ঘটেছে বলে মনে পড়ছে না, বলেছেন কাজুলু-নাতাল প্রদেশের সমবায় প্রশাসন বিভাগের মুখপাত্র লেনক্স মাবাসো।

সোমবার সকাল থেকে মঙ্গলবার পর্যন্ত বিভিন্ন এলাকায় ১০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার আবহাওয়া বিভাগের ভ্যানেসিয়া ফাকুলা। ঘনবসতিপূর্ণ এলাকায় ভূমিধসের কারণে মৃতের সংখ্যা বেড়েছে বলেও মত এ জ্যেষ্ঠ কর্মকর্তার। দক্ষিণ আফ্রিকার পূর্বাঞ্চলীয় এলাকাগুলোতে বৃহস্পতিবারও হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে জানিয়ে শুক্রবারের মধ্যেই বেশিরভাগ এলাকার বৃষ্টিপাত থেমে যাবে বলেও ধারণা দিয়েছেন তিনি।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.