থাইল্যান্ডের জাতীয় নির্বাচন ২৪ মার্চ

দক্ষিণাঞ্চল ডেস্ক
আগামী ২৪ মার্চ থাইল্যান্ডের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। গতকাল বুধবার দেশটির নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে। এর আগে একাধিকবার নির্বাচনের তারিখ কিংবা আনুমানিক সময় পরিবর্তন করেছে নির্বাচন কমিশন। এবার নির্বাচন অনুষ্ঠিত হলে ২০১৪ সালে সামরিক অভ্যুত্থানের পর এটাই হবে দেশটিতে প্রথম নির্বাচন।
গত ডিসেম্বরে নির্বাচন কমিশন জানিয়েছিল, ২৪ ফেব্রুয়ারী এ নির্বাচন হবে। কিন্তু সামরিক সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, ওই তারিখে নির্বাচন হলে নির্বাচনী প্রস্তুতি কার্যক্রমের সঙ্গে রাজা মহা ভাজিরালংকর্নের অভিষেক প্রস্তুতির সংঘাত হবে। আগামী ৪ থেকে ৬ মে রাজার অভিষেক অনুষ্ঠান হওয়ার কথা।
নির্বাচন কমিশনের চেয়ারম্যান ইত্তিপর্ন বুনপ্রাকং বুধবার সাংবাদিকদের বলেছেন, ‘২৪ মার্চ নির্বাচনের তারিখ নির্ধারণে নির্বাচন কমিশন একমত হয়েছে।’রাজনৈতিক দলগুলোকে পার্লামেন্টের সদস্য প্রার্থীদের এবং প্রধানমন্ত্রী পদে সর্বোচ্চ তিন প্রার্থীর নামের তালিকা আগামী ৪ থেকে ৮ ফেব্র“য়ারির মধ্যে কমিশনে জমা দিতে হবে বলে জানিয়েছেন তিনি। প্রয়োজনে নতুন তারিখ নির্ধারণ হতে পারে ইঙ্গিত দিয়ে তিনি বলেছেন, ‘ব্যালট ও প্রার্থীদের নিবন্ধনের দ্রুততাসহ অন্যান্য বিষয় বিবেচনা সাপেক্ষে নতুন তারিখ নির্ধারণ হতে পারে।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.