February 25, 2024
বিনোদন জগৎ

তাক লাগাতে যাচ্ছেন জোয়াকুইন ফিনিক্স ‘জোকার’ চরিত্র দিয়ে

‘ব্যাটম্যান’র সেই কুখ্যাত খলনায়ক জোকারের ব্যক্তিগত কাহিনী নিয়ে নির্মিত সিনেমা ‘জোকার’। ভেনিস চলচ্চিত্র উৎসবে সিনেমাটির প্রিমিয়ার প্রদর্শনীর পর দর্শক-সমালোচকরা এর উচ্ছ্বসিত প্রশংসা করছেন। নামচরিত্রের অভিনেতা জোয়াকুইন ফিনিক্স ভেসেছেন প্রশংসার জোয়ারে। রিভিউতে মিলেছে দারুণ রেটিং।

ওয়ার্নার ব্রস এবং ডিসি’র আর-রেটেড কমিক বুক সিনেমা ‘জোকার’। তবে এখানে কোন সুপারহিরোকে দেখানো হয়নি। প্রিমিয়ার প্রদর্শনীর পর সবার একটাই মন্তব্য, টড ফিলিপস ও জোয়াকুইন ফিনিক্স অবিশ্বাস্য একটি কাজ করেছেন। এক কথায় বলতে গেলে অনেকের কাছেই এটি ‘মাস্টারপিস’, কেউ বলছেন ‘চিরস্মরণীয়’, আবার কেউ বলছেন, ‘যুগান্তকারী’।রোটেন টম্যাটো ইতোমধ্যে ‘জোকার’কে ৮৬ শতাংশ রেটিং দিয়েছে।

ভেনিস ফেস্টিভ্যালের পরিচালক আলবার্তো বার্বেরার মনে করেন, ‘জোকার’ সরাসরি অস্কারে যাবে। এ ছাড়া একাধিক সমালোচক ইতোমধ্যে ছবিটির ইতিবাচক রিভিউ দিয়েছেন। ভ্যারাইটির সমালোচক ওয়েন গ্লিয়েবারম্যান বলেন, ‘এটি বিরল কমিক-বুক সিনেমা। এখানে এমন কিছু দেখানো হয়েছে যা বাস্তব জগতে ঘটে।’

ছবিটি নিয়ে শুরু থেকেই দর্শকদের আগ্রহ রয়েছে। ভেনিসেও তার নজির পাওয়া গেল। সেখানে দু’টি প্রেস স্ক্রিনিং ও রেড কার্পেট প্রিমিয়ার হয়। প্রদর্শনী শেষে যখন ফিনিক্সের নাম দেখানো হয় তখন উচ্ছ্বসিত দর্শকদের হাততালি থামছিল না। প্রায় আট মিনিট দাঁড়িয়ে তাকে সম্মান জানায় দর্শকরা।

‘জোকার’ ডিসি কমিকস ইউনিভার্সের অংশ হলেও এতে ব্যাটম্যান বা অন্য কোনো সুপারহিরোকে যুক্ত করা হয়নি। গল্প আবর্তিত হয়েছে শুধু জোকারকে কেন্দ্র করে। জোকারের মূল নাম আর্থার ফ্লেক। মানসিকভাবে সমস্যাগ্রস্ত এই বিষণ্ন লোকটি একসময় চূড়ান্ত নাস্তিবাদের প্রতীকে পরিণত হয়। নিজের শহর ধ্বংসের খেলায় মেতে ওঠে।

এক যুগ আগে ব্যাটম্যান সিরিজের ‘দ্য ডার্ক নাইট’ সিনেমায় জোকার চরিত্রে অভিনয় করেন প্রয়াত হিথ লেজার। তিনি ভীষণ জনপ্রিয়তা পান, লাভ করেন সেরা পার্শ্ব অভিনেতার অস্কার পুরস্কার। ফিনিক্সের অন্তর্ভুক্তির পর অনেকে আশঙ্কা প্রকাশ করেন, লেজারকে ছাড়িয়ে যাওয়া সম্ভব কিনা। তবে হতাশ করেননি ফিনিক্স।

প্রিমিয়ারে জানানো হয়, সিনেমাটিতে আগের কোনো সিনেমার প্রভাব নেই। ফিনিক্স বলেন, তারা চাননি কোনো পুনরাবৃত্তি ঘটুক। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন রবার্ট ডি নিরো ও মার্ক ম্যারন। সিনেমাটিতে মধ্যে ‘গডফাদার’খ্যাত অভিনেতাকে দেখা গেছে টক শো হোস্ট চরিত্রে।

চলতি বছরের ৪ অক্টোবর মুক্তি পাবে ‘জোকার’।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *