তরুণদের আসক্তি কমাতে নতুন অনলাইন গেমের অনুমোদন বন্ধ চীনে

তরুণদের অনলাইন গেমের ওপর আসক্তি কমাতে নতুন গেমের অনুমোদন সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে চীন। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার (৮সেপ্টেস্বর) বিশ্বের অন্যতম বৃহত্তম অনলাইন গেম নির্মাতা টেনসেন্ট ও নেটইজকে ডেকেছিল চীনা কর্তৃপক্ষ। সেখানেই নতুন গেমের অনুমোদন সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়। তবে এই স্থগিতাদেশ কতদিন স্থায়ী হবে তা নিশ্চিত নয়।

এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি টেনসেন্ট। আর মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি নেটইজ।

অল্পবয়সীদের অনলাইন গেমে আসক্তি কমাতে সম্প্রতি নড়েচড়ে বসেছে চীনা কর্তৃপক্ষ। গত মাসে দেশটি ঘোষণা দিয়েছে, অনূর্ধ্ব ১৮ বছরের শিশু-কিশোররা শুধু ছুটির দিনগুলোতে সর্বোচ্চ এক ঘণ্টা অনলাইনে গেম খেলতে পারবে।

নতুন নিয়মানুসারে, শুক্রবার, সাপ্তাহিক ও সাধারণ ছুটির দিনগুলোতে শুধু রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত গেম খেলা যাবে। এ সময়ের বাইরে শিশুদের গেম খেলা থেকে বিরত রাখতে গেমিং প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। তারা এই নির্দেশনা মানছে কি-না তার জন্য নজরদারিও করা হবে।

এর আগে, শিশুদের জন্য দৈনিক ৯০ মিনিট ও ছুটির দিনগুলোতে সর্বোচ্চ তিন ঘণ্টা অনলাইন গেম খেলার সীমা নির্ধারণ করে দিয়েছিল চীন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *