May 30, 2024
জাতীয়লেটেস্ট

তদবির করলে হাতে হাতকড়া দুদক চেয়ারম্যানের হুঁশিয়ারি

দক্ষিণাঞ্চল ডেস্ক

ঘুষ খাওয়া ও তদবিরকে একই মাপের অপরাধ হিসেবে বর্ণনা করে প্রাথমিক শিক্ষকদের এক অনুষ্ঠানে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, তদবিরবাজরা সাবধান। ঘুষ খাওয়া আর তদবির সমান অপরাধ। অনিয়ম একটা দুর্নীতি। সুতরাং শিক্ষক বদলি ও নিয়োগ নিয়ে তদবির করবেন না। তাহলে হাতকড়া পড়তে হবে।

গতকাল শুক্রবার রাজশাহীতে ‘মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে বিশেষ সামাজিক উদ্বুদ্ধকরণ’ শীর্ষক মতবিনিময় সভায় দুদক চেয়ারম্যানের এমন মন্তব্য আসে।

প্রাথমিক থেকেই শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দেওয়ার উপর গুরুত্ব দিয়ে ইকবাল মাহমুদ বলেন, গল্পের ছলে বাচ্চাদের পড়ানো সবচেয়ে ভালো পদ্ধতি। এতে বাচ্চারা শিখবে এবং মনে রাখবে। বাচ্চাদের ভয় দেখিয়ে জয় করা সম্ভব নয়।  গল্পের ছলে আদর করে বাচ্চাদের শেখাতে হবে।

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, প্রাথমিকে নৈতিকতার শিক্ষা দিতে না পারলে জাতি ধ্বংস হয়ে যাবে। প্রাথমিক শিক্ষায় শিশুদের মনে দুর্নীতির বিরুদ্ধে উপদেশ ও শিক্ষা দিতে হবে। প্রাথমিকে যারা সুশিক্ষা পেয়েছে তারা বড় হয়ে দুর্নীতিতে জড়িয়ে পড়ে না।

সামাজিক চাপও এক্ষেত্রে জরুরি মন্তব্য করে ইকবাল মাহমুদ বলেন, নাগরিকের চাপ না থাকলে প্রশাসন বা দুদকও কাজ করবে না। চাপ থাকলে শিক্ষকরাও পড়াবেন। নির্বাচনের কাজ ছাড়া অন্য কোনো কাজে শিক্ষকদের না জড়ানোর বিষয়েও সরকারের কাছে আবেদন করবেন বলে জানান তিনি। জেলা প্রশাসক হামিদুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির, প্রাথমিক শিক্ষা বিভাগের রাজশাহী বিভাগীয় উপপরিচালক আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন। এছাড়া রাজশাহী প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের ইন্সট্রাক্টর এবং বিভিন্ন স্কুলের শিক্ষকরা অংশ নেন এ মতবিনিময় সভায়।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *