ঢাকা কলেজে কমিটি দেওয়ার আশ্বাসে ‘মুক্ত’ ছাত্রলীগ সভাপতি জয়

কমিটি দেওয়ার দাবিতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়কে রাজধানীর নিউমার্কেটে অবরুদ্ধ করেছেন ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

রোববার (৪ ডিসেম্বর) রাত সাড়ে ১০টার দিকে নিউমার্কেটের ৩নং গেটে এ ঘটনা ঘটে। সেখানে ২০ মিনিট অবরুদ্ধ অবস্থায় ছিলেন জয়। পরে দ্রুত কমিটি করার আশ্বাস দিয়ে সেখান থেকে বের হওয়ার সুযোগ পান তিনি।

অবরুদ্ধ দশা থেকে মুক্ত হয়ে জয় গাড়ি নিয়ে বাসার দিকে রওনা করেন। তবে ছাত্রলীগের নেতাকর্মীরা আরেক দফা তাকে অবরুদ্ধ করার চেষ্টা করলে তিনি গাড়ি ঘুরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিকে চলে যান।

প্রত্যক্ষদর্শী ও ছাত্রলীগ সূত্রে জানা যায়, চট্টগ্রামে আওয়ামী লীগের মহাসমাবেশ শেষে রাজধানীর নীলক্ষেত এলাকা দিয়ে নিউমার্কেটের বিশ্বাস বিল্ডার্সের বাসায় যাচ্ছিলেন ছাত্রলীগ সভাপতি জয়। আগে থেকে খবর পেয়ে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা ওই সড়কে অবস্থান নেন।

জয়ের গাড়ি আসার পর ছাত্রলীগের নেতাকর্মীরা তার গাড়ি আটকে কমিটির দাবি জানান। এসময় ছাত্রলীগ সভাপতি কমিটি করার আশ্বাস দেন। ২০ মিনিট পর তিনি তার বাসার দিকে যাওয়ার জন্য রওনা দিলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রাবাসের সামনে তার গাড়ি ফের আটকে দেন ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে তিনি গাড়ি ঘুরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিক দিয়ে স্থান ত্যাগ করেন।

তবে অবরুদ্ধ হওয়ার বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়। তিনি বলেন, ‘অবরুদ্ধ হওয়ার খবর গুজব। ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারিকে প্রতিদিন হাজার হাজার নেতাকর্মীর সঙ্গে দেখা করা লাগে। এটি তারই একটি অংশ। আমি ঢাকা কলেজের নেতাকর্মীদের সঙ্গে প্রতিদিনের মতোই আলাপ করতে এসেছি। এখানে অবরুদ্ধ হওয়ার মতো কোনো বিষয় হয়নি।’

দীর্ঘদিন ঢাকা কলেজে কমিটি না থাকার ব্যাপারে তিনি বলেন, ‘আমরা দায়িত্ব পাওয়ার পরপরই করোনা মহামারি শুরু হয়। মহামারি কেন্দ্রিক অনেক কাজ করতে হয়েছে। তারপরও আমরা সাংগঠনিক কার্যক্রম এগিয়ে নিতে চেষ্টা করেছি।’

দুদিন পরেই বাংলাদেশ ছাত্রলীগের জাতীয় সম্মেলন। এর মধ্যে ঢাকা কলেজের কমিটি দেওয়ার সুযোগ আছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা কমিটি দেওয়ার চেষ্টা করছি। আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতাদের সঙ্গে কথা বলে এটা আমরা বিবেচনা করবো।’

এদিকে, ছাত্রলীগ সভাপতি সেখান থেকে চলে যাওয়ার পর সায়েন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করেন ঢাকা কলেজের বিক্ষুব্ধ ছাত্রলীগ কর্মীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন তারা।

অন্যদিকে ঢাকা কলেজ ছাত্রলীগের কর্মীদের আরেকটি গ্রুপ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের ইস্কাটনের বাড়ির সামনের জড়ো হন। তারা সেখানে কিছুক্ষণ বিক্ষোভ করেন। পরে সেখান থেকে এসে সায়েন্সল্যাবে অবরোধ কর্মসূচিতে যুক্ত হন তারা।

সায়েন্সল্যাবে বিক্ষোভ চলাকালে ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের চার নেতার গাড়ি আটকে দেয় বিক্ষোভকারীরা। রাত ১১টার দিকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হকের গাড়িবহর আটকে দেওয়ার ঘটনা ঘটে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *