May 28, 2024
জাতীয়

ঢাকায় আবাসনে নতুন ধারণা নিয়ে এলো মালয়েশিয়ান বিনিয়োগকারীরা

দক্ষিণাঞ্চল ডেস্ক

ঢাকায় কর্মজীবীদের জন্য ‘মাইক্রোহোম’ তৈরির প্রস্তাব দিয়েছে বাংলাদেশের আবাসন খাতে বিনিয়োগে আগ্রহী মালয়েশিয়ান বিনিয়োগ প্রতিষ্ঠান গ্রীনল্যান্ড-তিতিজায়ারের প্রতিনিধি দল।

গ্রীনল্যান্ড-তিতিজায়ার গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক তান শ্রী দাতো লিম সুন পেংয়ের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের সঙ্গে বৈঠকে এ আগ্রহ প্রকাশ করে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মালয়েশিয়ান প্রতিনিধি দল ঢাকার আবাসন খাতে বিজনেস টু বিজনেস অথবা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় বিভিন্ন বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। এর মধ্যে উলে­খযোগ্য ও আকর্ষণীয় নতুন ধারণা হচ্ছে তরূণ কর্মজীবীদের জন্য ‘মাইক্রোহোম’ তৈরির প্রস্তাব।

প্রতিনিধি দল বৈঠকে বলেছে, মাইক্রোহোম হবে একটি সমন্বিত ব্যবস্থা যেখানে অফিস সুবিধার পাশাপাশি একই স্থানে আবাসন ব্যবস্থা, বিনোদনের সুবিধাসহ জীবনধারণের সকল ব্যবস্থা থাকবে। ঢাকার মতো ঘনবসতিপূর্ণ শহরে অবিবাহিত ও ছোট একক পরিবারের জন্য ‘মাইক্রোহোম’ ধারণাটি অত্যন্ত সময়োপযোগী হবে। ইতোমধ্যে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে আবাসন খাতে ‘মাইক্রোহোম’ ধারণা বাস্তবায়ন করা হয়েছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী দেশে একশ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার সরকারের পরিকল্পনা তুলে ধরেন। মালয়েশিয়ান কোম্পানি চাইলে রাজউকের পূর্বাচল, ঝিলমিল ও তুরাগ প্রকল্পে বিনিয়োগ করতে পারে, বলেন তিনি।

বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান সুলতান আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া, রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালক উজ্জল মলি­কসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *