ঢাকাকে হারিয়ে শেষ চারে চিটাগং

ক্রীড়া ডেস্ক
বল হাতে হ্যাটট্রিক করেও জয়ী দলের অংশ হতে পারলেন না আন্দ্রে রাসেল। চিটাগং ভাইকিংসের কাছে গুরুত্বপূর্ণ ম্যাচে তার দল ঢাকা ডায়নামাইটস ১১ রানের ব্যবধানে হেরে গেছে। আর অনায়াস এক জয় তুলে নিয়ে বিপিএলের শেষ চার নিশ্চিত করেছে চিটাগং।
১৭৫ রানের বড় টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ওপেনার সুনীল নারাইনের উইকেট হারিয়ে বসে ঢাকা ডায়নামাইটস। ওই ওভারের শেষ বলে নারাইনকে (০) উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদের ক্যাচে পরিণত করেন আবু জায়েদ।
নারাইনের বিদায়ের পর দলীয় ২৩ রানের মধ্যে মিজানুর ও রনি তালুকদারের উইকেটও হারিয়ে ফেলে ঢাকা। তবে দলের বিপদে ব্যাট হাতে দাঁড়িয়ে যান ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান ও নুরুল হাসান। দলীয় ৭৩ রানে চতুর্থ উইকেট হিসেবে বিদায় নেওয়ার আগে নুরুলের ব্যাট থেকে আসে ২৩ বলে ২ চার ও ২ ছক্কায় ৩৩ রানের ইনিংস।
ঢাকার বড় ভরসা কাইরন পোলার্ড ক্রিজে এসে মুখোমুখি হওয়া প্রথম বলেই রান আউটের শিকার হয়ে ফেরেন। এরপর বল হাতে হ্যাটট্রিক পাওয়া আন্দ্রে রাসেল অধিনায়ক সাকিবকে সঙ্গে নিয়ে দলকে জয়ের পথ দেখাতে থাকেন রাসেল।
মাঝে একবার ডেলপোর্টের বলে ‘নো বল’ আশীর্বাদে নতুন জীবন পাওয়া রাসেল শেষ পর্যন্ত ২৩ বলে ৪ চার ও ২ ছক্কায় ৩৯ রান করে বিদায় নেন। শানাকার বলে তুলে মারতে গিয়ে ডেলপোর্টের হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই ক্যারিবীয় তারকা।
রাসেলের বিদায়ে ফের সব চাপ এসে পড়ে সাকিবের কাঁধে। দায়িত্বশীল ব্যাটিং করে অনেকটা পথ পাড়িও দেন তিনি। কিন্তু সঙ্গীর অভাবে একসময় আগ্রাসী শট খেলতে গিয়ে শানাকার বলে বিদায় নিতে হয় তাকেও। আউট হওয়ার আগে ৪২ বলে ৬ চারে ৫৩ রান করেন ঢাকা অধিনায়ক।
সাকিবের বিদায়ের সময় দলের রান ৮ উইকেটে ১৫৪। শেষ পর্যন্ত ২০ ওভার ব্যাট করেও ৯ উইকেট হারিয়ে ১৬৩ রানে থামে ঢাকা। বল হাতে ৪ ওভারে ২৫ রান খরচে ৩ উইকেট ঝুলিতে পুরেছেন আবু জায়েদ। ২ উইকেট নিয়েছেন শানাকা। আর ১টি করে উইকেট গেছে নাঈম হাসান ও ডেলপোর্টের দখলে। ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন চিটাগং ভাইকিংসের ক্যামেরন ডেলপোর্ট।
এই জয়ে শেষ চার তথা কোয়ালিফায়ার নিশ্চিত করেছে চিটাগং। আর একই পথের পথিক হতে গেলে ঢাকাকে বাকি দুই ম্যাচের দুটিতেই জয় নিশ্চিত করতে হবে। এর আগে বুধবার টসে জিতে ব্যাটিং বেছে নেন পয়েন্ট টেবিলের তিনে থাকা চিটাগংয়ের অধিনায়ক মুশফিকুর রহিম।
শুরুতে ব্যাট করতে নেমে ক্যামেরন ডেলপোর্ট ও অধিনায়ক মুশফিকের ঝড়ো ব্যাটিং বিশাল সংগ্রহের দিকেই এগিয়ে যাচ্ছিল চিটাগং। কিন্তু ২০তম ওভারে বল করতে এসে অসাধারণ এক হ্যাটট্রিকে সেই স্বপ্ন ম্লান করে দেন ঢাকার আন্দ্রে রাসেল। একে একে তার শিকার হয়ে ফেরেন মুশফিক (৪৩), ডেলপোর্ট (৭১), শানাকা (০)। তবে তা সত্তে¡ও ৪ উইকেট হারিয়ে ঢাকার সামনে ১৭৫ রানের লক্ষ্য দেয় চিটাগং।
বল হাতে ৪ ওভারে ৩৮ রান খরচ করে ৩ উইকেট নেন রাসেল। তার করা হ্যাটট্রিক বিপিএলের চলতি আসরের তৃতীয় ও সবমিলিয়ে পঞ্চম। এই আসরে তার আগে এই কীর্তি ছুঁয়েছেন ঢাকা ডায়নামাইটসের আলিস আল ইসলাম ও কুমিল­া ভিক্টোরিয়ান্সের ওয়াহাব রিয়াজ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *