February 25, 2024
জাতীয়

ডেঙ্গু রোগীর সংখ্যা নেমেছে চারশ’র ঘরে

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

হাসপাতালে নতুন করে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা কমে চারশ’র ঘরে এসেছে, যা গত দেড় মাসের মধ্যে সবচেয়ে কম। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুম বৃহস্পতিবার দুপুরে জানিয়েছে, বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ৪৯১ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। তার আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে হাসপাতালে যান ৫৩৬ জন।

এ বছর বর্ষার শুরুতে জুন মাসে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর ক্রমশ মশাবাহিত এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। জুলাইয়ের শেষ সপ্তাহে প্রতিদিন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা হাজারের ঘরে চলে, যা পরের সপ্তাহে দুই হাজার ছাড়ায়। এরপর ডেঙ্গুর প্রকোপ চলতে থাকে, যা কমতে শুরু করেছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১৫৯ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। ঢাকার বাইরে বিভিন্ন জেলায় নতুন রোগী ভর্তি হয়েছেন ৩৩২ জন।

বর্তমানে সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে দুই হাজার ২২৬ জন রোগী ভর্তি আছেন বলে এতে জানানো হয়েছে। এদের মধ্যে ঢাকায় ভর্তি রয়েছেন ৯০৩ জন এবং ঢাকার বাইরে আছেন ১ হাজার ৩২৩ জন। এখন অবধি সারা দেশে ৮৩ হাজার ৪৮১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

ডেঙ্গুতে ৬৮ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), যদিও এ সংখ্যা দুই শতাধিক বলে হাসপাতাল কর্তৃপক্ষ ও জেলা চিকিৎসকদের কাছ থেকে পাওয়া তথ্যে জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, বর্তমানে খুলনা বিভাগে ডেঙ্গু পরিস্থিতি রয়েছে সবচেয়ে নাজুক অবস্থায়। সেখানে গত ২৪ ঘণ্টায় ১৩৪ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। যশোর জেলায় ভর্তি হয়েছেন ৫৫ জন রোগী। আর ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগের অন্যান্য জেলায় গত ২৪ ঘণ্টায় ৭৩ জন রোগী ভর্তি হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে ৪৫ জন, রংপুর বিভাগে ১৬ জন, রাজশাহী বিভাগে ১৭ জন, বরিশাল বিভাগে ৪৩ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হয়েছে সিলেট ও ময়মনসিংহ বিভাগে। দুটি বিভাগে গত ২৪ ঘণ্টায় দুই জন নতুন রোগী ভর্তি হয়েছেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *