February 21, 2024
জাতীয়

ডেঙ্গুতে মুগদা হাসপাতালে দুই তরুণীর মৃত্যু

দক্ষিণাঞ্চল ডেস্ক

ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজধানীর মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে দুই তরুণীর মৃত্যু হয়েছে। এরা হলেন- আজমিনা আক্তার নুপুর (২৫) এবং নূর জাহান (২৬)। দুজনই চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার মারা যান বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। গতকাল শুক্রবার সকালে ওই হাসপাতালের পরিচালকের অফিসের সামনে টাঙানো দৈনিক ডেঙ্গু রিপোর্টে দুজনের মৃত্যুর কথা উলে­খ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, দুজনের মধ্যে নুপুর ডেঙ্গু নিয়ে বৃহস্পতিবার হাসপাতালে ভর্তি হন। ওই দিনই মারা যান তিনি। আর নূর জাহান ডেঙ্গু নিয়ে এই হাসপাতালে এসেছিলেন মঙ্গলবার।

গত জুনে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ শুরু হওয়ার ঢাকার এই সরকারি হাসপাতালে মশাবাহিত এই রোগে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে বলে হাসপাতালের পরিচালক ডা. আমিন আহমেদ খান জানিয়েছেন।

তিনি শুক্রবার বলেন, যারা মারা গেছেন তাদের বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়ে দিয়েছেন তারা। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত করে বলা যাবে, তাদের মৃত্যুর কারণ ডেঙ্গু কি না।

এবার ব্যাপকভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়ায় এতে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে শতাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেলেও সরকারের পক্ষ থেকে ডেঙ্গুতে ২৯ জনের মৃত্যুর কথা বলা হচ্ছে।

ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করার জন্য একটি ‘ডেথ রিভিউ’ কমিটি রয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের সংস্থা আইইডিসিআর’র। তাদের কাছ থেকেই সরকারি ওই হিসাব আসছে। তবে এই মৃত্যুতে যেহেতু ‘ক্ষতিপূরণ বা বীমার বিষয় নেই’ তাই ওই ডেথ রিভিউ কমিটি বাতিল করার পরামর্শ দিয়েছেন এ খাতের বিশেষজ্ঞ অধ্যাপক মাহমুদুর রহমান, যিনি আইইডিসিআরেরই সাবেক পরিচালক। মুগদা মেডিকেলের পরিচালকের অফিসের সামনে রাখা ডেঙ্গু প্রতিবেদনে দেখা যাচ্ছে, এই হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে মঙ্গলবার দুইজন এবং বুধবার আরও একজনের মৃত্যু হয়েছে। ডেঙ্গু নিয়ে ওই হাসপাতালে শুক্রবার চিকিৎসাধীন আছেন ৫৫৩ জন। আর এ বছর এখন পর্যন্ত ডেঙ্গু নিয়ে এখানে এসেছেন এক হাজার ৬০২ জন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *