ডুমুরিয়ায় অপরিকল্পিতভাবে নল কূপ স্থাপনের অভিযোগ

ইউএনও বরাবর এলাকাবাসীর আবেদন

 

দ: প্রতিবেদক

খুলনার ডুমুরিয়া উপজেলার ৭নং শোভনা ইউনিয়নের ৯নং ওয়ার্ড অপরিকল্পিতভাবে নলক‚প বসানোর কাজ চলছে বলে অভিযোগ উঠেছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এলাকাবাসীর পক্ষ থেকে একটি আবেদন করা হয়েছে। এলাকাবাসীর পক্ষে গাজী মাছুম স্বাক্ষরিত আবেদনটি গতকাল মঙ্গলবার জমা দেওয়া হয়।

আবেদনে উলে­খ করা হয়েছে, ‘ডুমুরিয়া উপজেলার ৭নং শোভনা ইউনিয়ন পরিষদ থেকে ৯নং ওয়ার্ডে ৩টি নলক‚প বসানোর কাজ চলছে (একটি বসানো সম্পন্ন হয়েছে, একটির কাজ চলছে, অন্যটি এখনো শুরু হয়নি) যে সমস্ত এলাকায় নলক‚প বসানোর কাজ চলছে তা মোটেই জনবান্ধব নয়। নলক‚পের যে গভীরতা দিচ্ছে (৫২০ ফিট) তাতে গরমের সময় পানি ওঠার কোন সম্ভাবনা নাই, তখন পানির লেয়ার থাকে অনেক নিচে।

এই এলাকাতে বিপুল সংখ্যক এ ধরণের (৫২০ ফিট গভীর) নলকূপ রয়েছে এবং নতুন করে সেই সকল নলক‚পের পাসেই এই নলক‚পগুলো বসানো হচ্ছে। এলাকাবাসী বিভিন্নভাবে আপত্তি প্রদান করছে। কিন্তু তারা এলাকাবাসীর আপত্তি না শুনে কাজ চালিয়ে যাচ্ছে।

তাই পরিকল্পিতভাবে নলক‚প না বসালে সরকারি অর্থ কোন কাজে আসবে না এবং এলাকাবাসীর কোন উপকারে আসবে না। তাই বিষয়টি তদন্তপূর্বক এবং পুনর্বিবেচনা করে এলাকাবাসীর দাবি বিশেষভাবে যাচাই-বাছাই করে ভেবে দেখার জন্য অনুরোধ জানানো হয়েছে।’

জানা গেছে, এই এলাকায় গত ৪ বছর ধরে প্রতি বছর ফাল্গুন-চৈত্র-বৈশাখ মাসসহ বিভিন্ন সময় এই ধরণের নলক‚পে পানি উঠেনা। সেই সময় পাসের গ্রামে বা যেখানে ১,০০০ ফিট বা তারও বেশি গভীর নলক‚প রয়েছে সেখান থেকে গ্রামের অত্যন্ত খারাপ রাস্তা দিয়ে ৪-৫ কিলোমিটার দূরে পায়ে হেটে পানি আনতে হয়।

এ বিষয়ে শোভনা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার দেবব্রত সরদার বলেন, ‘গত মৌসুমে কয়েকটি গভীর নলক‚পে পানি না ওঠায় নতুন করে নলক‚প স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। সেই বরাদ্দ থেকেই এ বছর নলক‚প স্থাপন করা হচ্ছে।’

তবে তাদের অভিযোগ সেটি সত্য নয় দাবি করে তিনি বলেন, গত বছর পানির যে সমস্যা ছিল; এবছর সেটা হচ্ছে না। ফলে ৫২০ ফিট গভীর নলক‚পেই পানি উঠছে। আর এটির জন্য বরাদ্দ কম থাকায় হাজার ফিট নলক‚প স্থাপন করা যাচ্ছে না বলে তিনি জানান।

এ বিষয়ে ৭নং শোভনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুরঞ্জিত বৈদ্য জানান, ‘গুটি কয়েক ব্যক্তি এক হয়ে আবেদন করেছেন। এলাকাবাসী তাতে সমর্থন করেনি।’ তিনি বলেন, ৫২০ ফিট নলক‚পেই পানি পাচ্ছে এলাকাবাসী। এবছর কোন পানি সংকট নেই। আগামীতে ওই ২টি গ্রামের জন্য ১২০০ ফিট লেয়ারের নলক‚প স্থাপন করা হবে বলে তিনি জানান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.