ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে ৩ যোগব্যায়াম

বিশ্বব্যাপী ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দীর্ঘস্থায়ী এই রোগ নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যদিও সঠিক জীবনযাত্রা ও শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি এর থেকে মুক্তিও মেলে।

যোগব্যায়াম বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যোগব্যায়াম করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। যোগব্যায়াম রক্ত সঞ্চালন উন্নত করে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। এমনকি উচ্চ রক্তচাপ ও স্ট্রেস নিয়ন্ত্রণেও যোগব্যায়াম দারুন কার্যকরী।

ভারতের যোগবায়ামের প্রশিক্ষক কবিতা দাস বসাক ৩টি যোগ আসনের পরামর্শ দিয়েছেন, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। চলুন তবে জেনে নেওয়া যাক ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন কোন যোগব্যায়াম করবেন-

ধনুরাসন (ধনুক ভঙ্গি)

এই আসন করতে পেটের উপর শুয়ে পড়ুন। আপনার পা ও নিতম্ব ভাঁজ করা অবস্থায় তুলে ধরুন। দু’হাত দিয়ে দু’পায়ের গোড়ালি ধরার চেষ্টা করুন।

এ সময় মুখ ও বুক উপরের দিকে উঠিয়ে রাখতে হবে। যতটা সম্ভব বুক উঁচু করার চেষ্টা করুন ও উপরের দিকে তাকান।

শ্বাস নিন ও মনোনিবেশ করুন। ১৫-২০ সেকেন্ডের জন্য এই অবস্থান ধরে রাখুন। তারপর ছেড়ে দিন। এভাবে বেশ কয়েকবার আসনটি করুন।

চক্রাসন (চাকা ভঙ্গি)

এই আসন করার জন্য সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে মাটিতে পা রাখুন। অন্যদিকে দু’হাত কাঁধের উপরে মাটিতে ঠেকিয়ে কোমর ওঠানোর চেষ্টা করুন।

পা ও হাতের ভারসাম্য বজায় রেখে এই আসন করতে হবে। ১৫-২০ সেকেন্ডের জন্য এই অবস্থান ধরে রাখার চেষ্টা করুন, তারপর ছেড়ে দিন।

মৎস্যাসন (মাছের ভঙ্গি)

এই আসন করার জন্য সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর কোমরের নিচে দু’হাত দিন সোজা করে। কোমর উঁচু করে ধরুন ও পা সোজা রাখুন। মুখ উপরের দিকে তুলে রাখুন।

১৫-২০ সেকেন্ড করে বেশ কয়েকবার আসনটি করুন। নিয়মিত এই ৩ আসন ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনলে দ্রুত ডায়াবেটিস থেকে মিলবে মুক্তি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.