ডাকসু নির্বাচনের সর্বোচ্চ বয়সসীমা ৩০, ভোটকেন্দ্র আবাসিক হলে

দক্ষিণাঞ্চল ডেস্ক
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে প্রার্থী হওয়ার সর্বোচ্চ বয়সসীমা ৩০ নির্ধারণ করা হয়েছে। এছাড়াও ভোটগ্রহণের বুথগুলো আবাসিক হলগুলোতে স্থাপন করা হবে। যারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স সম্পন্ন করে মাস্টার্স বা এমফিল শিক্ষার্থী হিসেবে আছেন তারাও নির্বাচনে অংশ নিতে এবং ভোট দিতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এনামউজ্জামান সিন্ডিকেটের বরাত দিয়ে এসব তথ্য নিশ্চিত করেছেন।
জানা যায়, যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে প্রথম বর্ষে ভর্তি হয়ে অনার্স, মাস্টার্স ও এমফিল পর্যায়ে অধ্যায়নরত আছেন এবং যারা বিভিন্ন আবাসিক হলে আবাসিক-অনাবাসিক শিক্ষার্থী হিসেবে সংযুক্ত রয়েছেন এবং নির্বাচনি তফসিল ঘোষণার তারিখে যাদের বয়স কোনোক্রমে ৩০ এর বেশি হবে না, শুধু তারা ডাকসু ও হল সংসদ নির্বাচনে ভোটার হতে পারবেন। সব ভোটারই প্রার্থী হওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।
গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় সিন্ডিকেটের এই সভা শুরু হয়ে রাত ৮টার দিকে শেষ হয়েছে। সভায় সভাপতিত্ব করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এর আগে ডাকসুর গঠনতন্ত্র পরিমার্জনের জন্য গঠিত কমিটির আহŸায়ক আইন বিভাগের অধ্যাপক ড.মিজানুর রহমান উপাচার্যের কাছে সুপারিশ জমা দেন।
এরপর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে আহŸায়ক করে ৭-সদস্য বিশিষ্ট ‘আচরণবিধি প্রণয়ন কমিটি’ গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল­াহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম (এম এম আকাশ) এবং টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া।
আচরণবিধির একটি খসড়া তালিকা ক্রিয়াশীল ছাত্র সংগঠনের কাছে দেওয়া হয়েছিল। এ বিষয়ে তাদের কোনও প্রস্তাবনা থাকলে তা নির্দিষ্ট সময়ের মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছিল। পরে সংগঠনগুলো গঠনতন্ত্র এবং আচরণবিধি সম্পর্কে তাদের প্রস্তাবনা লিখিতভাবে জানায়। এরপর এই সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.