টিআইবির ইফতেখারের বক্তব্য অসৌজন্যমূলক : সিইসি

দক্ষিণাঞ্চল ডেস্ক
ভোট ঘিরে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামানের বক্তব্যের কঠোর সমালোচনা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। পাশাপাশি একাদশ সংসদ নির্বাচন ‘প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত’ বলে টিআইবি যে প্রতিবেদন দিয়েছে, তা প্রত্যাখ্যান করেছেন তিনি।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচন নিয়ে মঙ্গলবার একটি প্রতিবেদন প্রকাশ করে দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে প্রচার চালানো সংস্থা টিআইবি। নির্বাচনে সবার ‘সমান সুযোগ নিশ্চিত না হওয়ায়’ এই ভোট প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত ছিল বলে পর্যবেক্ষণ দেয় তারা।
ওই অনুষ্ঠানেই ভোট ঘিরে নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকার সমালোচনা করেন ইফতেখারুজ্জামান। নির্বাচন কমিশনের ভূমিকা ‘লজ্জাজনক’ বলে মন্তব্য করেন তিনি। বুধবার বিকালে আগারগাওঁয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিআই) এক অনুষ্ঠান শেষে এ বিষয়ে সিইসি নূরুল হুদার দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা। তখন তিনি বলেন, এটা অসৌজন্যমূলক বক্তব্য। তাদের এভাবে কথাগুলো বলা ঠিক হয়নি।
টিআইবির প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, তাদের প্রতিবেদন পুরোপুরি প্রত্যাখ্যান করছি। কারণ তারা (টিআইবি) অনিয়মের অভিযোগ তুললেও সেদিন গণমাধ্যম ও নির্বাচনের মাঠে থাকা ভোটগ্রহণ কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট, আইন শৃঙ্খলাবাহিনীর কাছ থেকে কোনো ধরনের অনিয়ম হয়েছে বলে তথ্য পাইনি আমরা। এ জন্য টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করছি।
এদিকে বিকালে নীলফামারিতে এক অনুষ্ঠানে টিআইবির প্রতিবেদনকে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলেছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর হঠাৎ করে এ রকম একটি প্রতিবেদন প্রকাশ করে সরকার ও নির্বাচন কমিশনকে অপ্রস্তুত করা, এটা তাদের উদ্দেশ্যপ্রণোদিত বলে আমি মনে করি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.