টাইমের ‘বর্ষসেরা ব্যক্তিত্ব’ বাইডেন-হ্যারিস

প্রভাবশালী মার্কিন সাময়িকী টাইমের দৃষ্টিতে ২০২০ সালের বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে এবারের বিজয়ীদের নাম।

বাইডেন-হ্যারিস ছাড়াও এবছর টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব হওয়ার দৌঁড়ে ছিলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফউসি এবং করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সম্মুখযোদ্ধা স্বাস্থ্যসেবা কর্মীরা। লড়েছেন নভেম্বরের নির্বাচনে হেরে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং বর্ণবাদবিরোধী আন্দোলনকারীরাও।

বর্ষসেরা হওয়া জো বাইডেন এবং কমলা হ্যারিসের ছবি দিয়ে সবশেষ সংখ্যার প্রচ্ছদ করেছে টাইম। এর সাবটাইটেল দেয়া হয়েছে ‘চেঞ্জিং আমেরিকাস হিস্টোরি’ অর্থাৎ ‘আমেরিকার ইতিহাস বদলাচ্ছে’।

গত ৩ নভেম্বরের নির্বাচনে বেশ বড় ব্যবধানে ট্রাম্পকে হারিয়ে হোয়াইট হাউসের টিকিট পেয়েছেন বাইডেন। তিনি পেয়েছেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট, আর ট্রাম্পের ঝুলিতে পড়েছে ২৩২টি।

পপুলার ভোট অর্থাৎ জনগণের ভোটেও বড় ব্যবধানে রিপাবলিকানদের পেছনে ফেলেছে ডেমোক্র্যাট শিবির। এক্ষেত্রে ট্রাম্পের চেয়ে প্রায় ৭০ লাখ ভোট বেশি পেয়েছেন বাইডেন।

যদিও ট্রাম্প এখনও আনুষ্ঠানিকভাবে পরাজয় স্বীকার করেননি। বরং নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তুলে মামলার পসরা সজিয়ে বসেছেন তিনি। চেষ্টা করছেন ভোটের ফলাফল বদলে দেয়ার। তবে এক্ষেত্রেও খুব একটা সাফল্য দেখা যাচ্ছে না তার।

১৯২৭ সাল থেকে প্রতিবছরই বর্ষসেরা ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করছে টাইম ম্যাগাজিন। ব্যক্তি-প্রতিষ্ঠানের অর্জন ও কাজের জন্যই তাদের সম্মানিত করা হয়।

এর আগে বৃহস্পতিবারই যুক্তরাষ্ট্রের তারকা বাস্কেটবল খেলোয়াড় লেব্রন জেমসকে বর্ষসেরা ক্রীড়াবিদের খেতাব দিয়েছে টাইম। কে-পপ সেনসেশন বিটিএস জিতেছে বর্ষসেরা এন্টারটেইনারের সম্মান।

গতবছর জলবায়ু আন্দোলনকারী কিশোরী গ্রেটা থানবার্গ জিতেছিলেন টাইমের বর্ষসেরা ব্যক্তিত্বের খেতাব। ২০১৬ সালে পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *